আন্তর্জাতিক ডেস্ক :নির্বাচনী প্রচারে যা মুখে এসেছিল, তাই বলেছিলেন। কখনো কটাক্ষ করেছিলেন ওবামাকে। ক্ষমতায় এলে হিলারি ক্লিন্টনকে জেলে ভরবেন, এমন কথা বলেও হাততালি কুড়িয়েছিলেন। কিন্তু জেতার পর অনেকটাই নাকি মতি ফিরেছে ডোনাল্ড ট্রাম্পের। এখন তাঁর সুর অনেকটাই নরম।
 

ওবামা সম্পর্কে বলেছেন, ওবামাকে ভাল লাগবে কিনা, নিশ্চিত ছিলাম না। বরং মনে হত, তাঁকে ভাল লাগবে না। কিন্তু তাঁর সঙ্গে কথা বলে বেশ ভাল লেগেছে।’‌ নিউ ইয়র্ক টাইমসকে দেয়া এক সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন নতুন মার্কিন প্রেসিডেন্ট।

নির্বাচিত হলেও হোয়াইট হাউসে তিনি আসবেন ২০ জানুয়ারি। তার আগে বিভিন্ন রাষ্ট্রপ্রধান ও বিশিষ্ট মানুষদের সঙ্গেই দেখা করছেন ট্রাম্প। ওবামাও সৌজন্য দেখিয়ে বলেছেন, ‘‌ট্রাম্প দেশের নির্বাচিত রাষ্ট্রপতি, এটা আমাদের সবাইকে মেনে নিতে হবে। পাশাপাশি তাঁকেও মেনে নিতে হবে, তিনি সবার রাষ্ট্রপতি। নির্বাচনী প্রচারে যা বলেছেন, সেটাকে আঁকড়ে ধরে থাকলে তিনি দেশের কর্ণধার হয়ে উঠতে পারবেন না।’‌

এমনকি তিনি যতদিন হোয়াইট হাউসে আছেন, প্রকাশ্যে ট্রাম্পের সমালোচনা করবেন না, এমনটাও জানিয়েছেন। পাল্টা সৌজন্য ফিরিয়ে দিচ্ছেন ট্রাম্পও। জানিয়েছেন, হিলারির ভয় পাওয়ার কিছু নেই। তাঁর বিরুদ্ধে কোনো তদন্তের নির্দেশ তিনি দিচ্ছেন না। এমনকি হিলারিকে জেলে ভরার কোনো ইচ্ছেও তাঁর নেই।


(ওএস/এস/নভেম্বর ২৪, ২০১৬)