কালিয়া(নড়াইল)প্রতিনিধি :কালিয়ার মধুমতি নদী থেকে বালু তোলা ড্রেজারে বেঁধে উঠে আসা অর্ধ শতাধিক ফুট লম্বা একটি লোহার শেকল নিয়ে এলাকাবাসির মধ্যে নানা কৌতুহলের জন্ম দিয়েছে। ওই নদীর চাপাইল নামক স্থান থেকে ওঠা শেকল টি তুলতে না পেরে বৃহস্পতিবার দুপুরে আবার নদীতে ছেড়ে দিয়েছে বলে ড্রেজার শ্রমিকরা  জানিয়েছে ।

মধুমতি নদীতে থেকে বালু উত্তোলন কারি ড্রেজার শ্রমিক উপজেলার চাপাইল গ্রামের লিপটন সহ অনেকেই জানান,গত মঙ্গলবার রাতে চাপাইল ব্রীজের উত্তর পাশে মধুমতি নদীতে বালু উত্তোলন করার সময় তাদের ড্রেজারে উঠে আসে একটি লোহার মোটা শেকল। তারা কৌতুহলী হয়ে শেকলটি টেনে তুলতে শুরু করে। গত দু দিন ধরে টেনে তারা শেকলটির প্রায় ৫৫/৬০ ফুট অংশ তুলতে সক্ষম হলেও শেকল টির বাকি অংশ তুলতে পারেনি। তাদের ধারনা শেকলটি হয়তো বহু বছর আগে ডুবে যাওয়া কোন বড় ধরনের জাহাজের সাথে বাঁধা রয়েছে। যে কারনে শেকলটি তোলা সম্ভব হয়নি। তাই বৃহস্পতিবার দুপুরে উঠে আসা শেকলের অংশ তারা নদীতে ছেড়ে দিয়ে নিশানা করে রেখেছে।

এলাকাবাসীর সাথে কথা বলে জানা গেছে, ওই শেকল উঠার খবর পেয়ে গত দুদিন নদীর পাড়ে দর্শনার্থীরা ভীড় করেছে। শেকলটি নিয়ে এখন এলাকাবাসির মধ্যে কৌতুহল ছড়িয়ে পড়েছে। কারো মতে নদীটির ওই স্থানে বৃটিশদের জাহাজ ডুবি হয়েছিল। আবার কারো মতে ৭১ এর স্বাধীনতা সংগ্রামের সময় মাল বোঝাই জাহাজ ডুবি হয়েছিল।

এক জন ড্রেজার মালিক জাকির হোসেন ভূইয়া জানান, তারা ৪ জন ড্রেজার মালিক শেয়ারে বালু উত্তোলন করেন। ওই রাতে একটি ড্রেজারে লোহার শেকল উঠে আসার সত্যতা স্বীকার করে বলেছেন,তারা শেকলটি নদীতে ছেড়ে দিয়ে স্থান নিদ্দৃষ্ট করে রেখেছেন। এধরনের ঘটনা ইতোপূর্বে তাদের কাছে ঘটেনি।











(এমএইচএম/এস/নভেম্বর ২৫, ২০১৬)