আল ফয়সাল বিকাশ, বান্দরবান : পার্বত্য বান্দরবানে বিভিন্ন উন্নয়ন মুলক কাজের উদ্বোধন করা হয়েছে। আজ সকাল সাড়ে ১১টায় বান্দরবান চিম্বুক সড়কের বননিবাস এলাকা থেকে হাতিভাঙ্গা পাড়া পর্যন্ত কানেকটিং সড়কের উদ্বোধন করা হয়। বান্দরবান পার্বত্য জেলা পরিষদের অর্থায়নে নির্মিত সড়কের উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক, পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়, কেএসআই’র পরিচালক মং নু চিং মারমা, বাজার চৌধুরী ও জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মং ক্য চিং চৌধুরী, জেলা পরিষদ সদস্য মোজাম্মেল হক বাহাদুর, সি ইয়ং ম্রো, ফিলিপ ত্রিপুরাসহ সরকারী বেসরকারী কর্মকর্তা ও গন্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন। সড়কটি নির্মাণে দু’দফায় ৮০ লক্ষ টাকা ব্যয় হয়। পরে হাতিভাঙ্গা পাড়ায় এক মতবিনিময় সভায় যোগদেন প্রতিমন্ত্রী।

সভায় বীর বাহাদুর এমপি বলেন, বান্দরবান সম্প্রীতির জেলা। সম্প্রীতি বিনষ্ট হয় এমন কাজ কেউ করতে পারবে না। সম্প্রীতি বিনষ্ট করার চক্রান্ত যারা করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। পাহাড়ে সন্ত্রাসীদের কোন স্থান নাই। তিনি আরো বলেন, পাহাড়ে এমন কোন পাড়া বা মহল্লা নেই যেখানে উন্নয়নের ছোঁয়া লাগেনি। স্কুল, কলেজ, ব্রীজ, কালভাট, রাস্তা, হাসপাতাল, পিটিআই, নাসিং ইনিষ্টিটিউট, মেডিক্যাল কলেজসহ তিনি পার্বত্য জেলার মানুষের জনকল্যাণে যেখানে যা উন্নয়ন করা দরকার সেখানে তা করা হয়েছে। জাতিকে উন্নত করার জন্য শিক্ষার কোন বিকল্প নেই। সরকার শিক্ষার জন্য সর্বাত্বক সহযোগিতা অব্যহত রেখেছে। সু-শিক্ষিত জাতি গঠনের মাধ্যমে আগামীর নেতৃত্ব তৈরী করার জন্য তিনি সকলের প্রতি আহবান জানান।

এদিকে সকাল ৯টায় প্রতিমন্ত্রীর বাসভবনে বানিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুনের নেতৃত্বে একটি প্রতিনিধি দল বীর বাহাদুর এমপি’র সাথে সৌজন্য সাক্ষাত করেন। বৈঠকে যুগ্ন সচিব ওবায়দুল আজমসহ বানিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাসহ বিভিন্ন দপ্তরের সিনিয়র নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন। বানিজ্য সচিবের সফর সম্পর্কে বীর বাহাদুর এমপি সাংবাদিকদের জানান, মন্ত্রণালয়ের উচ্চ পর্যায়ের এই টিম জেলার অত্যন্ত দুর্গম থানছি উপজেলা সফর করে এসেছেন। কাজু বাদাম এবং মসলা জাতীয় কৃষি পণ্য উৎপাদনে সরকারী এবং ব্যক্তিগত বিনিয়োগের ব্যপক সুযোগ রয়েছে। পণ্য পরিবহনের জন্য সড়ক গড়ে না উঠায় উৎপাদিত কৃষিপণ্য রফতানীর মাধ্যমে মানুষের অর্থনৈতিক মুক্তি আসছে না। বাজিন্য সচিবের এই সফর বান্দরবানবাসীর ভাগ্য পরিবর্তনে গুরুত্বপুর্ণ ভুমিকা পালন করবে বলে জানান পার্বত্য প্রতিমন্ত্রী।

অপরদিকে শুক্রবার দুপুরে থোয়াইংগ্য পাড়া বৌদ্ধ বিহারের সীমানা প্রাচীর (দেয়াল) উদ্বোধন করা হয়। পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ফলক উন্মোচনের মাধ্যমে দেয়ালের উদ্বোধন করেন। এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ হারুন অর রশিদ, অতিরিক্ত পুলিশ সুপার অর্নিবান চাকমা, উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল আজিজ, জেলা আওয়ামীলীগের সহসভাপতি একেএম জাহাঙ্গীর, সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি পাই হ্লা অং মারমাসহ পদস্থ কর্মকর্তা, সাংবাদিক ও স্থানীয় গন্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন। পরে বৌদ্ধ বিহারে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

(এএফবি/এএস/নভেম্বর ২৬, ২০১৬)