বান্দরবান প্রতিনিধি:নিজের মেধা, শ্রম, প্রতিভা আর ঐকান্তিক প্রচেষ্টায় সফল নারী হিসেবে সাবলম্বী আলেয়া আক্তার মনি। নিজেকে সাবলম্বী করে গড়ে তুলতে পেরে তিনি আবেগ আপ্লুত। তিনি সৃষ্টিকতা, তার স্বামী এবং যাদের অবদানে সফল নারী হিসেবে প্রতিষ্ঠিত তাদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন।

আলেয়া জানান, জন্মের পর থেকে দারিদ্রতার বিরুদ্ধে লাড়াই করে বড় হয়েছেন তিনি। স্বামীর ঘরে যাওয়ার পর তার সমর্থনে ও প্রত্যক্ষ পরোক্ষ সহযোগিতায় তিনি ধাপে ধাপে প্রতিষ্ঠিত হয়েছেন।

প্রথমে যুব উন্নয়ন’র প্রশিক্ষণ কেন্দ্র থেকে সেলাই এবং হাস-মুরগী পালনের উপর প্রশিক্ষণ গ্রহন বেসরকারী উন্নয়ন সংস্থা কারিতাসের কাছ থেকে ৩০০০ টাকা ঋণ নিয়ে সেলাই মেশিন ক্রয় করে সেলাই কাজের মধ্যদিয়ে দারিদ্রতার বিরুদ্ধে সংগ্রাম শুরু করেন। ক্ষুদ্র পরিসরে বাসায় সেলাই প্রশিক্ষণ এবং কাজ করে মাসে ভাল আয় হয়। পরে কারিতাস থেকে ৩০ হাজার টাকা ঋণ নিয়ে ৩টি সেলাই মেশিন ও কিছু কাপড় কিনে সেলাই ও বুটিক কাজের শুরু করেন। স্বামীর আয় দিয়ে সংসার চললেও তার আয় দিয়ে নানা ধরনের আয় বর্ধক ব্যবসা শুরু করেন। বিউটি পার্লার, সেলাই, তাঁতের থান তৈরী, বাগান এবং মাছের আয় দিয়ে এখন সাবলম্বী। তিনি এ পর্যন্ত অসংখ্য নারীকে প্রতিষ্টিত হতে উদ্ভুদ্ধ করেছেন।

আলেয়া আরো বলেন, যাদের প্রশিক্ষণসহ নানাভাবে সহযোগিতা করেছি তাদের মধ্যে ৭০ ভাগ নারী নিজ উদ্যোগে পারিবারিকভাবে প্রতিষ্ঠিত হয়েছে।

তিনি তার কর্মপরিকল্পনা সম্পর্কে বলেন, প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দরিদ্র বেকার নারীদের কর্মসংস্থান সৃষ্টি করা এবং নারী ক্ষমতায়ন সম্পর্কে প্রত্যন্ত অঞ্চলের নারীদের সচেতন করা, বর্তমান সরকারের ক্ষুধা ও দারিদ্রমুক্ত স্বনির্ভর বাংলাদেশ বির্নিমান নিজেকে আত্মনিয়োগ করা এবং একজন সফল নারী উদ্যোক্তা হিসেবে প্রত্যন্ত অঞ্চল থেকে ক্ষুদ্র উদ্যোক্তা তৈরী করা।



(এফবি/এস/নভেম্বর ২৬, ২০১৬)