শরীয়তপুর প্রতিনিধি : শরীয়তপুরে গভীর রাতে এক ভয়াবহ অগ্নিকাণ্ডে ৬টি দোকান পুড়ে ছাই হয়ে গেছে। এতে প্রায় ২ কোটি টাকার  ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছন ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা।

বৃহস্পতিবার দিবাগত রাত শোয়া একটার দিকে শরীয়তপুর শহরের পুরাতন বাসস্ট্যান্ড এলাকায় এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ফায়ারসার্ভিসের ৩টি ইউনিট প্রায় ২ ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হতে পারে বলে ধারণা করছেন ফায়ারসার্ভিস ও ব্যবসায়ীরা।

শরীয়তপুর ফায়ার সার্ভিস সুত্রে জানা যায়, রাত ১ টার কিছু পরে আগুন লাগার খবর পেয়ে সদর উপজেলার দমকল বাহিনীর একটি ইউনিট দ্রুত ঘটনাস্থলে পৌছে। তখন খান এন্টারপ্রাইজ নামে হার্ডওয়ার দোকান ও আরিয়ান এন্টারপ্রাইজ নামে প্লাষ্টিকের দোকানের ভিতর আগুন জ্বলছে। আগুন নিয়ন্ত্রণে রাখতে না পাড়ায় ডামুড্যা, গোসাইরহাট ও মাদারীপুর ফায়ারসার্ভিসের ইউনিট এসে একযোগে ২ ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। ততক্ষনে হাকিম মাদবরের তুলি ফার্নিচার এন্ড ব্রিল ও খারখানা, শাহীন খানের খান এন্ট্রারপ্রাইজ, আফজালের আরিয়ান এন্টারপ্রাইজ, কালাম খানের খান স্টিল ও খারখানা পুড়ে ছাই হয়ে যায়। এতে প্রায় ২ কোটি টাকা পরিমাণ ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এর মধ্যে তুলি ফার্নিচার এন্ড স্ট্রিলের সবচেয়ে বেশি পরিমাণ ক্ষতি হয়েছে।

খান স্ট্রিলের মালিক কালাম খান বলেন, রাত ১টার দিকে পাশের চায়ের দোকানদার শাহীন আমাকে ফোনে জানান আমাদের দোকানে আগুন লাগছে। আমি দ্রুত বাড়ি থেকে ঘটনাস্থলে এসে দেখি আমার দোকানে আগুন জ্বলছে। কোন মালামাল রক্ষা করতে পারিনি। এতে আমার প্রায় ৫০ লাখ টাকা পরিমাণ ক্ষতি হয়েছে। কোথা থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলতে পারবো না।

তুলি ফার্নিচার এন্ড স্ট্রিলের মালিক হাকিম মাদবর বলেন, আজ চট্টগ্রাম থেকে সেগুন কাঠের গাড়ি আসার কথা। কাঠের টাকা পরিশোধ করার জন্য দোকানে নগদ ১৭ লাখ টাকা রেখেছিলাম। গভীর রাতে আগুন লাগায় আমার শো-রুম ও খারখানা, মালামাল ও নগদ ১৭ লাখ টাকা পুড়ে গেছে। আমি কোন মালামাল ও টাকা রক্ষা করতে পারিনি। আমি এখন নিঃস্ব গেছি।

পালং মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি তদন্ত) এমারৎ হোসেন বলেন, তুলি ফার্ণিচারের পাশের একটি দোকান থেকে আগুনের সুত্রপাত হয়। বৈদ্যুতিক শকসার্কিট থেকে আগুনের সুত্রপাত হতে পারে। তদন্ত শেষে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যাবে।

(কেএনআই/এএস/ডিসেম্বর ০২, ২০১৬)