স্টাফ রিপোর্টার, ঢাকা : চীন সফর নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনের এক পর্যায়ে ‘প্রধানমন্ত্রীকে (শেখ হাসিনা) রিমান্ডে নিলেই জিয়াউর রহমানের হত্যাকারী কে, তা জানা যাবে’- সম্প্রতি তারেক রহমানের দেওয়া এমন বক্তব্যের দিকে দৃষ্টি আকর্ষণ করা হলে শেখ হাসিনা বলেন, ৯০-র জানুয়ারির কোনো একদিন গুলিস্তানের এক সমাবেশে খালেদা জিয়া প্রথম বলেছিলেন, তার স্বামীর হত্যাকারী জেনারেল এরশাদ।

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া ও তার বড় ছেলে তারেক রহমানের দিকে ইঙ্গিত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মা ও ছেলেকে রিমান্ডে নিলেই জিয়াউর রহমানের হত্যাকারী কারা, তা জানা যাবে।

শনিবার বিকেল পৌনে চারটায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ সব কথা বলেন।

প্রধানমন্ত্রী প্রশ্ন রেখে বলেন, এখন প্রশ্ন হলো যাকে তিনি (খালেদা জিয়া) স্বামীর হত্যাকারী বললেন, তার কাছ থেকে গাড়ি, বাড়ি এবং টাকা-পয়সা নিলেন কীভাবে! স্বামী হত্যাকারীর কাছ থেকে আর্থিক সুবিধা নিতে লজ্জা করলো না!

শেখ হাসিনা বলেন, জেনারেল জিয়া মরার পর বলা হলো, তিনি নাকি ভাঙা সুটকেস ও ছেঁড়া গেঞ্জি রেখে গেছেন। মানবিক দিক বিবেচনা করে কেবিনেট সিদ্ধান্ত নিলো, খালেদা জিয়াকে একটা বাড়ি দেওয়া হবে। কিন্তু কেবিনেট যে বাড়িটি দিতে চাইলো, সেটি তার পছন্দ হলো না। তিনি গুলশানে গিয়ে সবচেয়ে দামি ও ভালো বাড়িটি নিয়ে ছিলেন।

তিনি বলেন, তাতেও তিনি (খালেদা) ক্ষান্ত হলেন না। জেনারেল এরশাদের কাছ থেকে ক্যান্টনমেন্টের বাড়িটিও নিলেন তিনি। এখন প্রশ্ন হলো, যাকে তিনি স্বামীর হত্যাকারী বললেন, তার কাছ থেকে গাড়ি, বাড়ি নিলেন কীভাবে!

তিনি আরো বলেন, বঙ্গবন্ধুকে হত্যা করার পর খুনি মোস্তাক জিয়াউর রহমানকে সেনাপ্রধান করেছিল। এ থেকে বোঝা যায়, মোস্তাকের সঙ্গে জিয়ার একটা সম্পক ছিল। সে কারণেই ১৯৮০ সালে লন্ডন সফরের সময় জিয়াউর রহমান আমার সঙ্গে দেখা করার চেষ্টা করেছেন। কিন্তু, আমি দেখা করিনি। কারণ, কোনো খুনির মুখ আমি দেখতে চাইনি।

হাসিনা বলেন, অথচ জেনারেল এরশাদকে জিয়ার হত্যাকারী বলেও তার কাছ থেকে সমস্ত ধরনের সুযোগ-সুবিধা নিয়েছেন খালেদা। সুতরাং মা-ছেলেকে রিমান্ডে নিলেই জিয়ার আসল হত্যাকারী কারা, তা জানা যাবে।

(ওএস/অ/জুন ১৪, ২০১৪)