শেরপুর প্রতিনিধি : ‘মুক্তির আনন্দে বিজয়ের ৪৫’-শ্লোগানে ৭ ডিসেম্বর বুধবার বিকেলে বিজয়ের পতাকা হাতে বর্ণাঢ্য সাইকেল র‌্যালির মধ্য দিয়ে শেরপুর মুক্ত দিবস উদযাপিত হয়েছে। জেলা প্রশাসন ও জেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডের সার্বিক সহযোগিতায় স্বেচ্ছাসেবী সংগঠন আর্তনাদ আয়োজিত এ সাইকেল র‌্যালিতে বিভিন্ন শ্রেনী-পেশার প্রায় তিন শতাধিক মানুষ অংশগ্রহণ করেন। র‌্যালিতে অংশগ্রহণকারী সকলকে বিনামূল্যে জাতীয় পতাকা ও ‘বিজয়ের ৪৫ বছর’ ব্যাজ প্রদান করা হবে।

বিকেল ৩টায় শহরের নিউমার্কেট পাতাবাহার খেলাঘর আসরের সামনে থেকে সাইকেল র‌্যালির উদ্বোধন করেন জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আবু সালেহ মো. নুরুল ইসলাম হিরু। এসময় পাতাবাহার খেলাঘর আসরের সভাপতি অধ্যাপক শিব শংকর কারুয়া, আর্তনাদ সভাপতি সোবহান উদ্দিন জিহান ও সাধারণ সম্পাদক এমদাদুল হক রিপন প্রমুখ বক্তব্য রাখেন। পরে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পৌর পার্কের শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে গিয়ে শেষ হয়। পরে স্মৃতিস্তম্ভের উন্মুক্ত চত্বরে উদীচী জেলা সংসদের শিল্পীদের পরিবেশনায় নাটক ‘চাপা পড়া মানুষ’ মঞ্চায়ন হয়। নাটকটি দর্শকরা দারুণ উপভোগ করেন।

সাইকেল র‌্যালিতে অংশগ্রহণকারী পাতাবাহার খেলাঘর আসরের সভাপতি অধ্যাপক শিব শংকর বলেন, মহান মুক্তিযুদ্ধে শেরপুর অঞ্চলের মুক্তিকামী মানুষের অনবদ্য অবদানের সঠিক ইতিহাস নতুন প্রজন্মের মাঝে তুলে ধরতেই প্রথমবারের মতো একটি ব্যতিক্রমধর্মী সাইকেল র‌্যালির আয়োজন করা হয়। এতে করে নতুন প্রজন্ম স্বাধীনতার গৌরবউজ্জল ইতিহাস বুকে ধারণ করে উন্নত সমৃদ্ধ জাতি ও দেশ গঠনে সহায়ক ভূমিকা রাখতে পারবে।

১৯৭১ সালের ৭ ডিসেম্বর মুক্তিযোদ্ধারা বিজয়ীর বেশে শেরপুর প্রবেশ করেন। এদিন স্থানীয় শহীদ দারোগ আলী পৌর পার্ক মাঠে ভারতীয় মিত্র বাহিনীর সর্বাধিনায়ক জগজিৎ সিং অরোরা হেলিকপ্টারযোগে অবতরণ করেন। মিত্র বাহিনীয় উপস্থিতিতে সেদিন পৌর পার্ক মাঠে স্বাধীন বাংলার পতাকা উত্তোলন করে শেরপুরকে মুক্ত ঘোষণা করা হয়।

(এইচবি/এএস/ডিসেম্বর ০৭, ২০১৬)