আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে মালয়েশিয়ার সশস্ত্র বাহিনীর প্রধান জেনারেল তান শ্রি জুলকিফেলি মোহামেদ জিন। মিয়ানমারের শীর্ষ সেনা কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাতকালে তিনি এ উদ্বেগের কথা জানিয়েছেন। দেশটির রাখাইন রাজ্যের অস্থিতিশীলতা কমাতে ওই অঞ্চলে সেনা পাঠাতে মালয়েশিয়া প্রস্তুত রয়েছে বলেও জানিয়েছেন তিনি। স্টার অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

আনুষ্ঠানিকভাবে অবসর গ্রহণের আগে মিয়ানমারের সেনা কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাত করেছেন মালয়েশিয়ার সেনা প্রধান। এক বিবৃতিতে তিনি মালয়েশিয়া এবং আসিয়ানের অন্তর্ভূক্ত অন্যান্য দেশে আইএসের আধিপত্য বেড়ে যাওয়ার শঙ্কা ব্যক্ত করেছেন।

তিনি বলেন, মিয়ানমারে রোহিঙ্গা পরিস্থিতি যদি শান্তিপূর্ণ উপায়ে সমাধান করা না যায়, তাহলে তা থেকে রাখাইন রাজ্যের পরিস্থিতির দ্রুত একটি সমাধান করা না গেলে ওই অঞ্চলে এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) আধিপত্য বেড়ে যেতে পারে।

বৃহস্পতিবার কোটা সামারাহানে সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় কমান্ডের দেয়া এক সংবর্ধনা অনুষ্ঠান শেষে সেনাবাহিনী প্রধান জেনারেল রাজা মোহাম্মদ আফান্দি মিয়ানমারে রোহিঙ্গা পরিস্থিতি করা না গেলে দক্ষিণ-পূর্ব এশিয়ায় আইএসের বিস্তার বেড়ে যেতে পারে বলে মিয়ানমারের সেনা কর্মকর্তাদের সতর্ক করেছেন। এ ধরণের আশঙ্কা সত্যি এবং মালয়েশিয়া এ বিষয়টিকে বেশ গুরুত্ব দিচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।

তিনি জানিয়েছেন, মালয়েশিয়া তাদের সেনাবাহিনীকে প্রস্তুত রেখেছে। জাতিসংঘের তরফ থেকে সাড়া পেলেই তারা তাদের শান্তিরক্ষী বাহিনীকে মিয়ানমারে প্রেরণ করবে। সেনাবাহিনীকে এমনভাবে প্রস্তুত রাখা হয়েছে যেন জাতিসংঘের প্রয়োজনে তাদেরকে যেকোনো স্থানে মোতায়েন করা যায়।

(ওএস/এএস/ডিসেম্বর ০৯, ২০১৬)