শেরপুর প্রতিনিধি : আদিবাসীদের ক্ষমতায়ন ও সক্ষমতা বৃদ্ধির লক্ষে শেরপুরে হিউম্যান রাইটস ডিফেন্ডারদের তিন দিনব্যাপী মানবাধিকার ও অ্যাডভোকেসি প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। ‘এম্পাওয়ারমেন্ট অ্যান্ড স্কিল ডেভেলপমেন্ট অব ইনডিজিনাস পিপলস’ প্রকল্পের আওতায় ইনস্টিটিউট ফর এনভায়রনমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট (আইইডি) এ প্রশিক্ষণের আয়োজন করে। শহরের নিউমার্কেট অবকাশ কনফারেন্স রুমে ১০ ডিসেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিত এ প্রশিক্ষণে মানবাধিকারের ধারণা ও নীতিমালা, সার্বজনীন মানবাধিকারের ঘোষণা, আদিবাসীদের সমস্যাবলী ও সমাধানের উপায় নিরুপণ সম্পর্কে ধারণা প্রদান করা হয়।

এছাড়া সংবিধান স্বীকৃত নাগরিক, রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক অধিকার এবং আন্তর্জাতিক বিভিন্ন চুক্তি, মানবাধিকার লংঘনজনিত ঘটনা চিহ্নিতকরণ, নেটওয়ার্কিং, ফ্যাক্ট ফাইন্ডিং, অ্যাডভোকেসি কৌশল সম্পর্কে প্রশিক্ষণ প্রদান করা হয়।

এতে প্রশিক্ষণ প্রদান করেন ঢাকা বিশ্বিবিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক মানবাধিকার সংগঠক শান্তনু মজুমদার, এএলআরডির প্রশিক্ষক মির্জা মো. আজিম হায়দার ও আইইডির সহকারি সমন্বয়কারী তারিক হাসান। প্রশিক্ষণে শেরপুরের আদিবাসী কোচ, গারো, হাজং, বর্মন, বানাই, রাজভর সহ বিভিন্ন সম্প্রদায়ের কলেজপড়–য়া ২০ জন যুবক-যুবতী অংশগ্রহণ করেন।

(এইচবি/এএস/ডিসেম্বর ১৩, ২০১৬)