নিউজ ডেস্ক : সারা দিনের কাজে যারা এক মূহুর্ত দম ফেলার সময় পান না তাদের কাছে দুপুরের ঘুম বা বিশ্রাম একটি নিতান্তই বিলাসিতা ছাড়া আর কিছুই নয়। কিন্তু তারপরেও হয়তো মাঝে মাঝে আপনি পেয়ে কিছু সময়।সেই সময়কে আর হাতছাড়া না করে একবার দিয়েই ফেলুন ছোট্ট একটি দিবা নিদ্রা। এক ঘণ্টার সংক্ষিপ্ত দিবা নিদ্রা আপনার এমন সব উপকার করবে যেটা আসলে আপনার কল্পনার বাইরে। জানতে চান এর উপকারিতা।

সতর্কতা বাড়ায়
নাসা’র বিজ্ঞানীগণের গবেষনায় দেখা গেছে যে, মাত্র ৪০ মিনিটের ঘুম কাজে ৩৪ শতাংশ সতর্কতা বাড়াতে সাহায্য করে। আপনি যদি রাতে ড্রাংভিং করেন তবে আপনি সবচেয়ে বেশি ঘুমাতুর ভাব অনুভব করবেন। এই জন্য ন্যাশনাল স্লিপিং এসোসিয়েশন তাদেরকে দিবা নিদ্রা বা ন্যাপ স্লিপ করার পরাপর্শ দেন।
বিশ্রামে সাহায্য করে
কাজের ফাঁকে বা কাজের শেষে আধ ঘন্টা বা তার কিছু বেশি সময় নিয়ে ঘুম আপনাকে পরিপূর্ণভাবে বিশ্রাম এর উপকারিতা দেবে।
ক্লান্তি হ্রাস করে
এই দিবা নিন্দ্রা আপনাকে সমস্ত কাজের ক্লান্তি থেকে মুক্তি দেবে। রাস্তায় জ্যামে আটকে পড়েছেন! গাড়িতে বসে জ্যাম এর বিরক্তিকর সময় থেকে রেহায় পেতে আর ক্লান্তি কমাতে দিতে পারেন ছোট্ট সময়ের এই ঘুম।
মনকে প্রশান্তি দেয়ঃ
এই ছোট সময়ের হালকা নিদ্রা আপনার মাথার উপর থেকে কাজের সব চাপ আর দুশ্চিন্তা থেকে মুক্তি দিয়ে মনকে দেবে প্রশান্তি।
স্মৃতিশক্তি বাড়ায়
দিবা নিদ্রা আপনার স্মৃতি শক্তি বাড়ায়। বিশ্বাস হচ্ছে না? দেখবেন,এই কাক নিদ্রা থেকে জেগে উঠার পর হঠাত করেই মনে পড়ে গেছে বেশ পুরোনো কোন কথা বা ঘটনা। বা ঘুমাবার আগে যেটা পড়ছিলেন না শিখছিলেন, সেটা একেবারে আয়ত্ত হয়ে গেছে।
(ওএস/এএস/জুন ১৫, ২০১৪)