আন্তর্জাতিক ডেস্ক : সন্ত্রাস ও উগ্রবাদের বিরুদ্ধে সংগ্রাম ঘোষণা করেছেন বিশ্বের বিভিন্ন দেশের জাতীয় সংসদের নারী স্পিকাররা। এছাড়া নারীদের প্রতি সহিংসতা দূর করতে তাদের অর্থনৈতিক স্বাধীনতার উপর গুরুত্বারোপে করেছেন তারা।

আবুধাবীতে দুই দিনব্যাপী আয়োজিত মহিলা স্পিকারদের সম্মেলনের শেষ দিন বুধবার একথা বলেন তারা। ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) এবং ইউনাইটেড আরব ইমিরেটস ফেডারেল ন্যাশনাল কাউন্সিল (এফএনসি) আয়োজিত এই সম্মেলনে বিভিন্ন দেশের ৩৪ জন নারী স্পিকার ছাড়াও ৫০টি দেশের সংসদ সদস্যরা উপস্থিত ছিলেন।

সমাপনী ভাষণে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) প্রেসিডেন্ট ও বাংলাদেশের সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী বলেন, যারা আমাদের জনপ্রতিনিধি হিসেবে নির্বাচিত করেছেন আমরা তাদের কাছে ঋণী। তাই কাজের মাধ্যমে তাদের প্রতিদান দিতে হবে।

সম্মেলনে নারীদের অর্থনৈতিক মুক্তি, ভূ-রাজনৈতিক, পরিবেশ ও প্রযুক্তিগত সমস্যা দূর করার জন্য উপযুক্ত পদক্ষেপ হিসেবে ‘আবুধাবী ডিকক্লারেশন” দেয়া হয়।

সম্মেলনে নারী স্পিকাররা বিশ্বকে আরো মর্যাদাশীল ও সমৃদ্ধ করার জন্য নিজেদের অবস্থান থেকে আরো বেশি কাজ করার ঘোষণা দেন। এছাড়া সংসদে আরো বেশি ভূমিকা রাখার মাধ্যমেও বিশ্বে শান্তি প্রতিষ্ঠার জন্য কাজ করার ঘোষণা দেন তারা।

(ওএস/এএস/ডিসেম্বর ১৫, ২০১৬)