গোপালগঞ্জ প্রতিনিধি : গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নানা আয়োজনে মহান বিজয় দিবস উদ্যাপিত হয়েছে। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ে আলোচনা সভা, বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান, আলোক চিত্র প্রদর্শনী, কেন্দ্রীয় গ্রন্থগারে বঙ্গবন্ধু কর্ণার উদ্বোধন, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়।

সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের স্কুল এন্ড কলেজের হল রুমে মুক্তিযুদ্ধ বিষয়ক আলোকচিত্র প্রদর্শনী, আলোচনা সভা ও বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান করা হয়। উক্ত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন।

আলোচনা সভায় অন্যান্যের বক্তব্য রাখেন গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা চৌধুরী এমদাদুল হক, সদর উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা শেখ লুৎফর রহমান বাচ্চু, জেলা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা বদরুদ্দোজা বদর, বীর মুক্তিযোদ্ধা সরদার জাকির হোসেন খসরু, বীর মুক্তিযোদ্ধা শিকদার নূর মোহাম্মদ দুলু, বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মাওলানা খোন্দকার জালালউদ্দিন, বীর মুক্তিযোদ্ধা শাহাদাৎ হোসেন খন্দকার, বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. আব্দুর রহিম খান, পরীক্ষা নিয়ন্ত্রক এস এম গোলাম হায়দার প্রমুখ।

আলোচনা সভায় বীর মুক্তিযোদ্ধাগণ স্বাধীনতা যুদ্ধে তাদের অভিজ্ঞতা বর্ণনা করেন। পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন বীর মুক্তিযোদ্ধাদের ফুল ও উত্তরীয় পরিয়ে সম্মাননা জানান।

এরপরে একুশে ফেব্রুয়ারি লাইব্রেরি ভবনে বীর মুক্তিযোদ্ধাগণসহ ভাইস চ্যান্সেলর খোন্দকার নাসিরউদ্দিন বঙ্গবন্ধু কর্ণার উদ্বোধন করেন।

অনুষ্ঠানের শুরুতে মুক্তিযুদ্ধের শহীদদের আত্মার শান্তি কামনা করে এক মিনিট নিরবতা পালন করা হয়। বিকাল ৩.০০ টায় শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের মধ্যে এক প্রীতি ফুটবল ম্যাচ ও শিশুদের জন্য বঙ্গবন্ধু বিশ্ববিদ্যালয় স্কুল এন্ড কলেজে চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়।

এর আগে দিবসের রাত ১২.০১ মিনিটে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিনের নেতৃত্বে টুঙ্গীপাড়ায় জাতির পিতার মাজারে, সকাল ৮.৩০ টায় শেখ কামাল স্টেডিয়াম সংলগ্ন শহীদ স্মৃতিস্তম্ভে এবং সকাল ৯.০০ টায় ক্যাম্পাসের শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। দিবসটি পালন উপলক্ষে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন সকলকে শুভেচ্ছা জানিয়ে একটি বানী প্রদান করেন। এছাড়া মহান বিজয় দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে আলোকসজ্জা করা হয়।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

(পিএম/এএস/ডিসেম্বর ১৬, ২০১৬)