আন্তর্জাতিক ডেস্ক :এইটুকুন দুটি মেয়ে, এক জনের বয়স ৯ ও অপর জনের ৭। পৃথিবীটা কেমন, তা অনুভব করতে না করতেই 'জিহাদের' জন্য পাঠিয়ে দেওয়া হচ্ছে ইসলাম ও ফাতেমা নামের ওই মেয়ে দুটিকে। আর এ কাজে নেতৃত্ব দিচ্ছে ওই দুই মেয়ের জঙ্গি বাবা-মা!

বুধবার ডেইলি মেইলে এমনই একটি খবর প্রকাশিত হয়েছে। ওই খবরে প্রকাশ, সিরিয়ার রাজধানী দামেস্কর একটি থানা উড়িয়ে দেওয়ার জন্য আত্মঘাতী হামলার পরিকল্পনা করে এক জিহাদি দম্পতি।


আর ওই আত্মঘাতী হামলার জন্য বেছে নেওয়া হয় তাদের দুই সন্তানকে। মাত্র ৯ এবং ৭ বছর বয়সের ওই দুই শিশুকে দিয়েই থানায় বিস্ফোরণ ঘটানো হবে বলে পরিকল্পনা করে তারা। এবং, দুই মেয়েকে আত্মঘাতী হামলার জন্য পাঠানোর আগে কেঁদে ভাসায় ওই দম্পতি।

যাওয়ার আগে দুই মেয়েকে বুকে জড়িয়ে কান্নায় ভেঙে পড়ে মা। তা সত্ত্বেও থামেনি তারা। আর এখানেই উঠছে প্রশ্ন। যে শিশু দুটি 'জিহাদের' মানেই বুঝতে পারল না, তাদের কীভাবে ওই কাজের জন্য ব্যবহার করা হল?

সম্প্রতি সিরিয়ার এক সাংবাদিক একটি ভিডিওটি প্রকাশ করেন। এত ছোট শিশুদের কেন জিহাদের জন্য পাঠানো হচ্ছে -এই প্রশ্ন করা হলে মেয়ে দুটির মা জানায়, 'কেউ ছোট নয়। যখন জিহাদের প্রশ্ন আসে তখন প্রতিটি মুসলিমকেই তাতে অংশ নিতে হয়।'


শুধু তাই নয়, দুই সন্তানকে থানায় বিস্ফোরণের জন্য পাঠানোর আগে তাদের মা স্পষ্ট সুরে জানিয়ে দেয়, 'ভয় পেও না। তোমরা বেহেশতে যাচ্ছো।'



(ওএস/এস/ডিসেম্বর ২২, ২০১৬)