বাকৃবি প্রতিনিধি: ময়মনসিংহে অবস্থিত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) বর্ধিত সেমিস্টার ফি বাতিলের দাবিতে রবিবার সকাল ৮টা থেকে ক্লাস-পরীক্ষা বর্জন করে উপাচার্যের বাসভবনের সামনে অনশন শুরু করেছে লেভেল-২ এর শিক্ষার্থীরা।

জানা গেছে, উপাচার্যের বাসভবনের সামনে জড়ো হয় শিক্ষার্থীরা। সেখানে বর্ধিত সেমিস্টার ফি বাতিল না হওয়ায় সকল প্রকার ক্লাস-পরীক্ষা বর্জন করে অনশন চালিয়ে যাবার ঘোষণা দেন তারা।

এসময় শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, আগে বিশ্ববিদ্যালয়ে কোনো সেমিস্টার ফি ছিল না। আমাদের উপর বিশ্ববিদ্যালয় প্রশাসন অবৈধভাবে সেমিস্টার ফি ধার্য করেছে। আমরা এক টাকাও অতিরিক্ত ফি দিব না। সেমিস্টার ফি প্রত্যাহার না করা পর্যন্ত আমরা সব ধরনের ক্লাস-পরীক্ষা বর্জন করে আন্দোলন চালিয়ে যাবো।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, প্রতি সেমিস্টারের ফাইনাল পরীক্ষার আগে প্রত্যেক শিক্ষার্থীকে অন্যান্য ফিসহ একটি নির্দিষ্ট অঙ্কের পরীক্ষা ফি দিতে হয়। অতীতে বিশ্ববিদ্যালয়ে সেমিস্টার ফি না থাকলেও ২০১২-১৩ সেশন থেকে ভর্তি হওয়া শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ১ হাজার ২০০ টাকা ফি ধার্য করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ফলে এখন শিক্ষার্থীদের ফাইনাল পরীক্ষার আগে সেমিস্টার ফি, টিএসসি উন্নয়ন ফি, ছাত্রসংসদ ফি, ইন্টারনেট ফিসহ সব মিলিয়ে ১ হাজার ৭৮০ টাকা দিতে হবে।

উল্লেখ্য, এর আগেও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে সেমিস্টার ফি বাতিলের দাবিতে বেশ কয়েকবার বিক্ষোভ মিছিলও অবস্থান কর্মসূচি পালন করেছে। তারা বেশ কয়েকবার বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে বৈঠকও করেছেন। কিন্তু গত রোববার ভিসির সঙ্গে দেখা করলে তিনি সেমিস্টার ফি প্রত্যাহার সম্ভব নয় বলে জানান।

(ওএস/জেএ/জুন ১৫, ২০১৪)