রাজশাহী প্রতিনিধি : বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবি-১ ব্যাটালিয়নের অধীনস্থ চর মাজারদিয়া পোস্টের ওপারে ভারতের কাহারপাড়ায় ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত বৈঠকটি চলে। এতে সীমান্তে গুলি না করা, মানব পাচার ও চোরাচালান বন্ধে উভয়পক্ষ ঐকমত্যে পৌঁছায়।

পতাকা বৈঠকে বিজিবি-১ ব্যাটালিয়নের ১০ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ব্যাটালিয়নের পরিচালক লে. কর্নেল সোহেল উদ্দিন পাঠান, পিএসপি এবং ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) ১০ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন বিএসএফ-৮৩ ব্যাটালিয়নের কমান্ড্যান্ট জিবু ডি মেথেউ।

পতাকা বৈঠক চলাকালে সীমান্ত সংক্রান্ত দ্বি-পাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে আলোচনা হয়। এরমধ্যে সীমান্তে গুলি না করা, মানবপাচার বন্ধ, হত্যা-নির্যাতন বন্ধ করা, চোরাচালান ও মাদকদ্রব্য পাচার প্রতিরোধ, অবৈধ অস্ত্র-গোলাবারুদ বিস্ফোরণ পাচার প্রতিরোধ, অবৈধ সীমান্ত পারাপার বন্ধ, নিচ্ছিদ্র সীমান্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণে ঐক্যমত্য হয়।

এছাড়া সীমান্তে সমন্বিত টহল, অবৈধভাবে গবাদিপশুর প্রবেশ রোধসহ বিভিন্ন বিষয়ে বিজিবি-বিএসএফ’র সঙ্গে সৌহার্দপূর্ণ ও ফলপ্রসু আলোচনা হয়েছে। সীমান্তে বিরাজমান শান্তিপূর্ণ সহাবস্থান বজায় রাখার ব্যাপারেও উভয় পক্ষ সম্মত হন।

বিজিবি-১ ব্যাটালিয়নের পরিচালক লে. কর্নেল সোহেল উদ্দিন পাঠান জানান, বৈঠকে দুই পক্ষই বাংলাদেশ-ভারত সীমান্ত চুক্তির আলোকে আলাপ-আলোচনার মাধ্যমে আগামীতে উদ্ভুত যেকোনো সমস্যা যোগাযোগ ও পতাকা বৈঠকের মাধ্যমে শান্তিপূর্ণভাবে সমাধানে একমত হন।

(ওএস/এএস/ডিসেম্বরক ২৩, ২০১৬)