বান্দরবান প্রতিনিধি : পার্বত্য বান্দরবানে অর্থনৈতিক শুমারী ২০১৩-এর জেলা রির্পোট প্রকাশনার মোড়ক উন্মোচন উপলক্ষে দিনব্যাপী সেমিনার অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসক কার্যালয়ের সভা কক্ষে অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মোঃ মফিদুল আলমের সভাপতিত্বে আয়োজিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো’র পরিচালক (যুগ্ম সচিব) মোঃ মনিরুজ্জামান।

এতে অন্যান্যের মধ্যে আঞ্চলিক পরিষদের সদস্য মোঃ শফিকুর রহমান, কৃষি বিভাগের উপপরিচালক আলতাফ হোসেন, জেলা পরিসংখ্যান অফিসার মোঃ জাহাঙ্গীর আলম, সিনিয়র সহকারী পুলিশ সুপার ইয়াসিন আরাফাত, সদর উপজেলা চেয়ারম্যান আব্দুল কুদ্দুস, প্রেসক্লাবের সভাপতি আমিনুল ইসলাম বাচ্চুসহ সরকারি বেসরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, সাংবাদিক, জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বান্দরবানের ৭ উপজেলার অর্থনৈতিক অবস্থান নিয়ে ৫ বছর শুমারী চালিয়ে ২০১৩ সালে জেলার রির্পোট তৈরি করা হয়। প্রাপ্ত রির্পোট যাচাই-বাছাই করে সঠিক তথ্য উপাত্তের ভিত্তিতে প্রায় ৫’শত পৃষ্টার জেলা রির্পোট প্রকাশনা (বই) আকারে বের করে পরিসংখ্যান ব্যুরো। আজ মঙ্গলবার আনুষ্ঠানিক ভাবে প্রকাশিত প্রকাশনার মোড়ক উন্মোচন করেন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো’র পরিচালক (যুগ্ম সচিব) মোঃ মনিরুজ্জামান।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, একসময় কৃষি প্রধান দেশ হিসেবে বাংলাদেশ অর্থনীতি নির্ভর ছিল কৃষির উপর। বর্তমানে কৃষির পাশাপাশি পোষাক এবং পর্যটন শিল্পসহ বিভিন্ন সেক্টর অর্থনীতির প্রধান চালিকা শক্তিতে রুপান্তরিত হয়েছে। মানুষের মাথাপিছু প্রবৃদ্ধি বেড়েছে। ধীরে ধীরে দেশ অর্থনৈতিক মুক্তির দিকে এগিয়ে যাচ্ছে। তিনি আরো বলেন, ২০১৮ সালে কৃষি শুমারী এবং ২০২১ সালে আদম শুমারীর কার্যক্রম শুরু হবে। এই শুমারী গুলোতে সঠিক তথ্য দিয়ে তথ্যসংগ্রহকারীদের সহায়তা করার জন্য জনপ্রতিনিধি ও স্থানীয় সকল নাগরিককে এগিয়ে আসতে হবে। ভুল তথ্য একদিকে জরিপ কাজকে ব্যহত করে অন্যদিকে জাতীয় অর্থনীতিতে প্রভাব ফেলতে পারে। এ বিষয়ে সকলকে সচেতন হয়ে সঠিক তথ্য প্রদানের অনুরোধ জানান তিনি।

(এএফবি/এএস/ডিসেম্বর ২৭, ২০১৬)