স্টাফ রিপোর্টার : প্রথমবারের মতো অনুষ্ঠিত জেলা পরিষদ নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে হয়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ।

বুধবার শেরেবাংলা নগরের নির্বাচন কমিশন সচিবালয়ের মিডিয়া সেন্টারে জেলা পরিষদ নির্বাচন নিয়ে বিফ্রিংয়ে এ কথা জানান তিনি।

সিইসি বলেন, জেলা পরিষদ নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। নারী ও পুরুষ ভোটারের ব্যাপক উপস্থিতি ছিল। আমি নিজে কয়েকটি কেন্দ্র পরিদর্শন করে দেখেছি, গণমাধ্যমেও দেখেছি সুষ্ঠু-শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন হয়েছে।

তিনি বলেন, আপনারা জানেন জেলা পরিষদ নির্বাচন অন্য নির্বাচন থেকে ভিন্ন। এখানে স্থানীয় সরকার প্রতিনিধিরা ভোট দেন। প্রচলিত নির্বাচন থেকে ভিন্ন হওয়ারও পরও আমরা ভোট শান্তিপূর্ণ করতে সব ধরনের ব্যবস্থা নিয়েছি।

প্রার্থী ও সমর্থকরা যাতে নির্ভয়ে চলতে পারে সেজন্য সব ধরনের ব্যবস্থা নিয়েছি। ভোটাররা যাতে নির্ভয়ে ভোটকেন্দ্রে ভোট দিতে পারেন এ জন্য ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা ছিল। জানান সিইসি।

কাজী রকিবউদ্দীন বলেন, ভোটের গোপনীয়তা রক্ষা করা ছিল আমাদের বড় চ্যালেঞ্জ। এজন্য ভোটকেন্দ্রে মোবাইলসহ সব ধরনের ইলেক্ট্রনিক্স ডিভাইস নিয়ে প্রবেশ নিষিদ্ধ করা হয়। নির্বাচনী আচরণবিধি অনুযায়ী, অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিরা যাতে নির্বাচনে প্রচার বা প্রভাব বিস্তার করতে না পারে, সেজন্য ব্যবস্থা নেওয়া হয়। সংসদ সদস্যরা নির্বাচনী এলাকায় যাতে প্রভাব বিস্তার করতে না পারেন এজন্য স্পিকারকে দিয়ে এলাকা ত্যাগ করতে বলা হয়েছিলো।

এছাড়া যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা প্রতিরোধ ও তাৎক্ষণিক বিচারের জন্য প্রতি কেন্দ্রে একজন করে ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয় বলেও জানান তিনি।

এ সময় সিইসি নির্বাচনকে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানে সহযোগিতার জন্য প্রার্থী, সাংবাদিক, পর্যবেক্ষক, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান।

বিফ্রিংয়ে নির্বাচন কমিশনার মোহাম্মাদ আব্দুল মোবারক, আবু হাফিজ, বিগ্রেডিয়ার জেনারেল (অব.) জাবেদ আলী, মো. শাহনেওয়াজ ও ইসি সচিব মোহাম্মাদ আব্দুল্লাহ উপস্থিত ছিলেন।

(ওএস/এএস/ডিসেম্বর ২৮, ২০১৬)