গোপালগঞ্জ প্রতিনিধি : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, স্কুল-কলেজে লেখাপড়া করে কেউ জঙ্গিবাদের সাথে জড়িত হবে, কেউ সন্ত্রাসের সাথে জড়িত হবে যা একেবারেই অপত্যাশিত। যারা নিজেদের আলোকিত করার জন্য শিক্ষা প্রতিষ্ঠানে এসেছে সেই শিক্ষা প্রতিষ্ঠানের ছেলে মেয়েরাই জঙ্গিবাদের সাথে যুক্ত হচ্ছে তখন আমরা বিস্মিত হই, হতবাক হই। কি লেখাপড়া করানো হচ্ছে সেখানে এমন প্রশ্ন করেন তিনি।

শুক্রবার দুপুরে সদর উপজেলার চন্দ্রদিঘলীয়ায় রাবেয়া-আলী গার্লস স্কুল এন্ড কলেজের বার্ষিক ফলাফল ও পুরষ্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, জিপিএ ৫ পেতে হবে দেশ প্রেমে, মূল্যবোধে, দেশের ইতিহাস ঐতিহ্য জানার ক্ষেত্রে। শুধুমাত্র পরীক্ষায় জিপিএ ৫ পেলে হবে না সামাজিক ক্ষেত্রে, চারিত্রিক দিক দিয়ে ধারনা থাকতে হবে। এ সময় জঙ্গিবাদের বিরুদ্ধে সকল শিক্ষার্থীদের স্বোচ্চার হওয়ার আহবান জানান।

অভিভাবকদের উদ্দ্যেশ্যে তিনি বলেন, ছেলে মেয়েদের কেবলমাত্র শিক্ষাঙ্গনে পাঠিয়ে দায়িত্ব ছেড়ে দিলেই চলবেনা, সন্তানদের প্রতি লেখাপড়াসহ সার্বিক খোঁজখবর রাখতে হবে যাতে তারা বিপদগামী না হয়।

গণ্যমাধ্যম নিয়ে তিনি বলেন, গণ্যমাধ্যমের মূল কাজ হল এক প্রজন্ম থেকে আরেক প্রজন্মের কাছে দেশের ইতিহাস হস্তান্তর করা। গণ্যমাধ্যম জানে এটা তাদের দায়িত্বের মধ্যে পরে।

রাবেয়া-আলী গার্লস স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাতা ও ঢাকা পুলিশ হেড কোয়ার্টারের অতিরিক্ত ডিআইজি মোঃ হাবিবুর রহমানের (বিপিএমবার) সভাপতিত্বে বার্ষিক ফলাফল ও পুরষ্কার বিতরনী অনুষ্ঠানে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসার মোঃ মাহাবুবুর রহমান, এফবিসিসিআই পরিচালক শেখ ফজলে ফাহিম, গোপালগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ মোখলচুর রহমান সরকার, পুলিশ সুপার এস এম এমরান হোসেন, জেলা আওয়ামীলীগ সাধারন সম্পাদক মাহাবুব আলী খান, সদর উপজেলা চেযারম্যান শেখ লুৎফর রহমান বাচ্চু, কেন্দ্রীয় যুবলীগের সহ- সাধারণ সম্পাদক রবিউল আলম, সদর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম মিটু প্রমুখ উপস্থিত ছিলেন।

আলোচনা সভা শেষে তিনি বিদ্যালয়ে সর্বোচ্চ উপস্থিতি, প্রতি শ্রেনীতে প্রথম স্থান অধিকারকারী ও জিপিএ-৫ প্রাপ্তদের হাতে পুরষ্কার তুলে দেন। এর আগে তিনি ওই স্কুলের লাইব্রেরী উদ্বোধন করেন। অনুষ্ঠান শেষে টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধীতে ফুল দিয় শ্রদ্ধা জানান। পরে ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাতে অংশ নেন।

বিকালে গোপালগঞ্জ শেখ ফজলুল হক মনি অডিটরিয়মে তিন দিনব্যাপী সাংস্কৃতিকমেলার উদ্বোধন করেন।

(পিএম/এএস/ডিসেম্বর ৩০, ২০১৬)