স্টাফ রিপোর্টার : নির্বাচন কমিশন ও নির্বাচনকালীন সরকার নিয়ে স্থায়ী সমাধান চেয়েছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব।

তিনি বলেন, প্রতিটি নির্বাচনের পরই নানা রকম অভিযোগ ওঠে। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনের আগে বলেছেন আমি বিতর্কিত নির্বাচন চাই না। নির্বাচনের জন্য নির্বাচন কমিশনের ভূমিকা প্রধান হলেও দেশের রাজনৈতিক সংস্কৃতিতে এ ক্ষেত্রে সরকারের ভূমিকাই প্রধান। মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে জেএসডি আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ সব কথা বলেন।

রব বলেন, এখানে সরকার না চাইলে নির্বাচন কমিশনের পক্ষে নিরপেক্ষ, স্বাধীন ও শক্তিশালী ভূমিকা পালন করা দূরহ। এক্ষেত্রে সরকার নিরপেক্ষ হলেই কমিশন যথাযথভাবে ভূমিকা পালন করতে পারে। দলীয় সরকারের অধীনে যে নিরপেক্ষ নির্বাচন ও নির্বাচন কমিশনের স্বাধীন ভূমিকা পালন সম্ভব নয় তা আবারও প্রমাণিত হলো।

প্রস্তাব তুলে ধরে তিনি বলেন, নিরপেক্ষ নির্বাচনের জন্য পার্লামেন্টের উচ্চকক্ষ গঠন করে নির্বাচনের স্থায়ী সমাধানের উদ্যোগ নিন। উচ্চকক্ষ থেকে নির্বাচনকালীন নির্দলীয় (নির্বাচিত) সরকার নির্বাচন কমিশন গঠন করবে।

প্রস্তাবগুলো মধ্যে রয়েছে, নির্বাচন কমিশন হবে পৃথক ও পূর্ণাঙ্গ (সচিবালয়সহ)। নির্বাচন কমিশনের সচিবালয় হবে নির্দলীয় এবং রাজনৈতিক দলের প্রভাবমুক্ত। নির্বাচন কমিশন ইউনিয়ন পর্যন্ত বিস্তৃত থাকবে।

রব বলেন, একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠান শুধু জাতীয় ইস্যু নয়, আন্তর্জাতিক পরিমণ্ডলে দেশের নির্বাচনের গ্রহণযোগ্যতা নিয়ে প্রায়ই প্রশ্ন উঠছে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য তুলে ধরেন দলের সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন। এ সময় উপস্থিত ছিলেন জেএসডি নেতা এম এ গোফরান, আতাউল করিম ফারুক, সিরাজ মিয়া প্রমুখ।

(ওএস/এএস/জানুয়ারি ০৩, ২০১৭)