সিলেট প্রতিনিধি : এখন মানুষ বই পড়ে না, ফেসবুকে লাইক দেখে বলে মন্তব্য করেছেন লেখক ও শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল।

বৃহস্পতিবার দুপুরে সিলেটের পুলিশ লাইন্স হাইস্কুল মিলনায়তনে বেসরকারি উন্নয়ন সংস্থা আইডিয়া ও গণসাক্ষরতা অভিযানের যৌথ আয়োজনে এবং সিএসইএফের সহায়তায় শিক্ষাঙ্গনে শান্তি ও মূল্যবোধ চর্চা : আমাদের করণীয় শীর্ষক মতবিনিময় সভায় তিনি এ মন্তব্য করেন।

শিক্ষার্থীদের উদ্দেশ করে জাফর ইকবাল বলেন, পরিবারের পর মূল্যবোধ সৃষ্টির সবচেয়ে বড় মাধ্যম বই। নিয়মিত বই পড়লে মূল্যবোধ জাগ্রত হবে। বই কখনো প্রতারণা করে না। বই পড়ে কেউ কখনো নষ্ট হয়নি। তাই তোমাদের বই পড়তেই হবে। বাসায় যদি বই পড়ার সুযোগ না থাকে তাহলে লুকিয়ে লুকিয়ে বই পড়বে। বাথরুমে গিয়ে বই পড়বে। তবু পড়তে হবে।

গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরীর সঞ্চালনায় আয়োজিত মতবিনিময় সভায় ড. মুহাম্মদ জাফর ইকবাল শিক্ষার্থীদের উদ্দেশ্যে করে আরো বলেন, পৃথিবীজুড়ে এখন চিন্তাধারায় পরিবর্তন হচ্ছে। এখন সবাই সার্টিফিকেটের শিক্ষার চেয়ে মানুষের জ্ঞানের পরিধি কতটুকু তা দেখে। দেখা হয় কে কতটুকু জানে। তার মানে এই নয় সার্টিফিকেট মূল্যহীন। সার্টিফিকেটের দরকার আছে। তবে তার সঙ্গে সঙ্গে জানতেও হবে।

সভায় রাশেদা কে চৌধুরী বই পড়ার জন্য শিক্ষার্থীদের প্রতি তাগিদ দিয়ে বলেন, আমাদের দেশে অনেক দিবস রয়েছে কিন্তু বই পড়ার জন্য কোনো দিবস নেই। বই পড়া দিবস নামে একটি দিবস করার জন্য সরকারকে আমরা তাগিদ দিয়েছি, যাতে করে দিবসটি পালনের মাধ্যমে বই পড়ায় মানুষ উদ্বুদ্ধ হয়। আর এতে সমাজে মূল্যবোধের চর্চা বিকশিত হবে।

সভায় বক্তব্য রাখেন সিলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোহাম্মদ আজম খান, মদনমোহন কলেজের অধ্যক্ষ ড. আবুল ফতেহ ফাত্তাহ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা সিলেট বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ জাহাঙ্গীর কবির আহম্মদ, পুলিশ লাইন্স উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. শাহ আলম, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রানা কুমার সিনহা, বাপা সিলেটের সাধারণ সম্পাদক আব্দুল কিম। বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠান থেকে মতবিনিময় সভায় আমন্ত্রিত শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন অতিথিরা।

(ওএস/এএস/জানুয়ারি ০৬, ২০১৭)