গোপালগঞ্জ প্রতিনিধি : বিশিষ্ট সাংবাদিক ও রাজনীতিক নির্মল সেনের চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ। ২০১৩ সালের ৮ জানুয়ারি তিনি ঢাকার ল্যাব এইড হাসপাতালে মৃত্যুবরণ করেন।

নির্মল সেন ১৯৩০ সালের ৩ আগস্ট গোপালগঞ্জ জেলার কোটালীপাড়া উপজেলার দিঘীরপাড় গ্রামে সম্ভ্রান্ত হিন্দু পরিবারে জন্ম গ্রহণ করেন। বাবার নাম সুরেন্দ্রনাথ সেনগুপ্ত ও মাতার নাম লাবন্য প্রভা সেনগুপ্ত। পাঁচ ভাই ও তিন বোনের মধ্যে নির্মল সেন ছিলেন পঞ্চম।

‘ভারত ছাড়ো’ আন্দোলনের মাধ্যমে স্কুল জীবন থেকেই নির্মল সেনের রাজনৈতিক জীবন শুরু হয়। কলেজ জীবনে তিনি অনুশীলন সমিতির সক্রিয় সদস্য ছিলেন। দীর্ঘ দিন তিনি শ্রমিক কৃষক সমাজবাদী দলের সাধারণ সম্পাদক ছিলেন। রাজনীতি করতে গিয়ে নির্মল সেনকে জীবনের অনেকটা সময় জেলে কাটাতে হয়েছে।

নির্মল সেন ১৯৫৯ সালে দৈনিক ইত্তেফাক পত্রিকায় সাংবাদিকতার মধ্যে দিয়ে সাংবাদিকতার জীবন শুরু করেন। দৈনিক আজাদ, দৈনিক পাকিস্তান, দৈনিক বাংলা পত্রিকায়ও সাংবাদিকতা করেন। তিনি বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন।

লেখক হিসেবেও নির্মল সেনের যথেষ্ট সুনাম রযেছে। পত্রিকায় লেখা তার কলামগুলোও ছিল জনপ্রিয়। তার লেখা উল্লেখযোগ্য বইগুলো হচ্ছে : পূর্ব পাকিস্তান থেকে বাংলাদেশ, মানুষ সমাজ রাষ্ট্র, বার্লিন থেকে মস্কো, মা জন্মভূমি, স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি চাই ও আমার জবানবন্ধি।

নানা কর্মসূচীর মধ্যদিয়ে আজ কোটালীপাড়ায় নির্মল সেনের চতুর্থ মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। আজ দুপুরে কোটালীপাড়া উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে নির্মল সেন স্মৃতি সংসদের উদ্যোগে স্মরণ সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কোটালীপাড়া উপজেলা চেয়ারম্যান মজিবুর রহমান হাওলাদার। অনুষ্ঠান উদযাপন পরিষদের সভাপতি গৌরাঙ্গ লাল চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ জিলাল হোসেন, ভারপ্রাপ্ত কর্মকর্তা কামরুল ফারুক, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মুজিবুল হক ও সাংবাদিক মিজানুর রহমান।

(ওএস/এএস/জানুয়ারি ০৮, ২০১৭)