রূপক মুখার্জি, লোহাগড়া(নড়াইল) :বিশ্ব বরেণ্য চিত্র শিল্পী এস এম সুলতানের ৯২তম জন্ম জয়ন্তী উপলক্ষে আজ রবিবার থেকে নড়াইলে ৭ দিন ব্যাপি সুলতান মেলা শুরু হয়েছে। মেলা শুরু হলেও সোমবার বিকেলে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মোঃ ফজলে রাব্বি মিয়া এমপি চিত্র শিল্পী এসএম সুলতান মঞ্চে মেলার উদ্বোধন করবেন।

জেলা প্রশাসক ও সুলতান ফাউন্ডেশনের আয়োজনে সুলতান মেলায় বিভিন্ন আয়োজনের মধ্যে রয়েছে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, চিত্র প্রদর্শনী, রচনা প্রতিযোগিতা, লাঠি খেলা, হা ডু ডু খেলা, বলিবল খেলা, ঘোড়দৌড়, সাইকেল রেস, দড়ি টানাটানি, ভ্যানগাড়ি রেস, গরু দৌড়। এ ছাড়া মেলায় থাকছে প্রতিদিন স্থানীয় ও জাতীয় পর্যায়ের শিল্পীদের অংশ গ্রহনে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং শিল্পীর জীবন ও কর্মের উপর আলোচনা সভা।

নড়াইলের কৃতি সন্তান উপমহাদেশের বরেণ্য কবিয়াল বিজয় সরকার, জারি সম্রাট মসলেম উদ্দিন, বীরশ্রেষ্ট নুর মুহম্মদ শেখ, প্রখ্যাত সুরকার অমল দাস গুপ্ত এবং সাহিত্যিক ডাঃ নিহার রঞ্জন গুপ্তের জীবন ও কর্মের উপর আলেচনা সভা অনুষ্ঠিত হবে।

মেলার সমপনী দিন ২১ জানুয়ারি যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার এমপি এ বছর সুলতান পদক প্রাপ্ত শিল্পী হাসেম খানের হাতে পদক তুলে দেবেন বলে আয়োজক সূত্রে জানা গেছে।

সুলতান মেলা উপলক্ষে নড়াইলের সুলতান মঞ্চের মাঠ জুড়ে মেলার আয়োজন করা হয়েছে। ১০ আগষ্ট শিল্পীর জন্ম বার্ষিকী উপলক্ষ্যে এ উৎসব পালিত হয়ে এলেও বর্ষার কারণে ২০০৩ সাল থেকে মেলার দিনক্ষণ পিছিয়ে আনা হয়।











(আরএম/এস/জানুয়ারি ১৫, ২০১৭)