ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধি : জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে সেশনজট কমানো ও দ্রুত রেজাল্ট প্রকাশের দাবিতে আন্দোলন করছে শিক্ষার্থীরা। ১ম ব্যাচের রেজাল্ট প্রকাশের দাবিতে বিভাগে তালা ঝুলিয়েছে আন্দোলনকারী শিক্ষার্থীরা।

জানা যায়, শীতকালীন ছুটি শেষ হওয়ার পরের দিন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স ষ্টাডিজ বিভাগের ১ম ব্যাচের শিক্ষার্থীরা রেজাল্ট প্রকাশের দাবিতে আজ সকাল ১১টায় মিছিল ও সমাবেশ করে সংশ্লিষ্ট বিভাগে তালা ঝুলিয়ে দেয়। এ সময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর জাহিদুল কবীর ও থিয়েটার এন্ড পারফরম্যান ষ্টাডিজ বিভাগের শিক্ষকবৃন্দ ঘটনাস্থলে গিয়ে রেজাল্ট প্রকাশের আশ্বাস প্রদান করলে আন্দোলনকারীরা তাদের কর্মসূচী স্থগিত করে।

আন্দোলনকারী শিক্ষার্থীরা জানায়, ২০১০/১১ সেশনে নাট্যকলা বিভাগের ১ম ব্যাচের শিক্ষার্থীরা ভর্তি হয়ে ২০১৫ সালে ডিসেম্বরে অনার্স ফাইনাল পরীক্ষা দেয়। একবছর দুমাস অতিবাহিত হলেও তাদের শেষ বর্ষের রেজাল্ট দেয়নি কতৃপক্ষ। এতে তাদের শিক্ষাজীবন বিপন্নের পথে। বাধ্য হয়ে তারা আন্দোলনে নেমেছে। অনার্সের রেজাল্ট না হওয়ায় মাষ্টার্স পরীক্ষায় অংশগ্রহন করতে পারছেনা শিক্ষার্থীরা।

থিয়েটার এন্ড পারফরম্যান্স বিভাগের বিভাগীয় প্রধান সৈয়দ মামুন রেজা জানান, আমরা রেজাল্ট তৈরি করে কন্ট্রোলারের কাছে পাঠিয়ে দেয়ার তাদের কিছু সংশোধনী ও কম্পিউটারের সমস্যা থাকায় এরকম দেরী হয়েছে। আমরা আগামী এক সপ্তাহের মধ্যে রেজাল্ট প্রকাশের আশ্বাষ প্রদান করেছি।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর জাহিদুল কবীর জানান, ঘটনা জানার পর সংশ্লিষ্ট বিভাগের সাথে পরামর্শ করে রেজাল্ট প্রকাশ করার আশ্বাষ প্রদান করলে শিক্ষার্থীরা আন্দোলন বন্ধ করে এবং যথারীতি বিভাগের কার্যক্রম পরিচালিত হয়।

উল্লেখ্য, আন্দোলনের কারণে নাট্যকলা বিভাগের সকল ক্লাশ ও পরীক্ষা বন্ধ ছিল।

(এমএন/এএস/জানুয়ারি ১৮, ২০১৭)