আন্তর্জাতিক ডেস্ক : হেমন্ত মুখোপাধ্যায় ১৯২০ সালের আজকের দিনে (১৬ জুন) বারানসীতে জন্মগ্রহণ করেন। তাঁর পরিবার কলকাতায় আসে বিংশ শতাব্দির প্রথমার্ধে‌। হেমন্ত ভবানিপুরের মিত্র ইনস্টিটিউশনে ছিলেন। সেখানেই ওনার বাল্যবন্ধু ও কবি সুভাষ মুখোপাধ্যায়ের সাথে পরিচয়। ইন্টারমিডিয়েট পাস করে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়ারিং পড়তে যান।

কিন্তু, তিনি সঙ্গীতের জন্য আপন শিক্ষা ত্যাগ করেন। তাঁর সাহিত্যিক হবার ইচ্ছে ছিল। কিছুদিন, তিনি দেশের জন্যে লেখেন। ১৯৩৭ থেকে তিনি সম্পূর্ণভাবে সঙ্গীত জগতে প্রবেশ করেন।তার বড় ভাই তারাজ্যোতি ছোটগল্প লিখতেন। ১৯৪০ সালে, সঙ্গীত পরিচালক কমল দাসগুপ্ত, হেমন্তকে দিয়ে, ফাইয়াজ হাস্মির কথায়ে "কিতনা দুখ ভুলায়া তুমনে" ও "ও প্রীত নিভানেভালি" গাওয়ালেন। প্রথম ছায়াছবির গান, তিনি গাইলেন, নিমাই সন্ন্যাস ছবির জন্যে। ছোটভাই অমল মুখপাধ্যায় কিছু বাংলা ছায়াছবিতে সঙ্গীত পরিচালনা করেছিলেন এবং ১৯৬০-এর দশকে কিছু গান ও গেয়েছিলেন।

দুই বাংলার প্রবাদ পুরুষ তথা সারা ভারতবর্ষে উচ্চ সম্মানের অধিকারী সঙ্গীতে, হিন্দিগানে, আধুনিক বাংলা গানে, রবীন্দ্রসঙ্গীতে, সঙ্গীত পরিচালকের দায়িত্বে ও সুরকারে বহুমুখী প্রতিভার অধিকারী ছিলেন হেমন্ত। রবীন্দ্রসঙ্গীতে তিনি সম্পূর্ণ একটি আলাদা স্থান করে নিয়েছিলেন। শেষ জীবনে হেমন্ত বলেছিলেন, গুরুদেবের গান আমার মৃতসঞ্জীবনী। আমার সঙ্গীত জীবনে আমি যা কিছু পেয়েছি রবীন্দ্রকোষ থেকে। আমি রবীন্দ্রসঙ্গীত ছাড়া বাঁচবো না।
(ওএস/এএস/জুন ১৬, ২০১৪)