শোভন সাহা : নরেন্দ্র মোদীর সমস্ত ভারত জুড়ে ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল করে অনেকের কাছে তিনি সমোলোচনার শিকার হয়েছেন। আবার অনেকেই তাকে সাধুবাদ দিয়েছেন। কিন্তু এই বার যে ধাক্কা খেলেন তা সামলাবেন কি করে! বিজেপির সাথে আর জোট নয় এই সিদ্ধান্তই নিতে যাচ্ছেন শিবসেনা উদ্ধব ঠাকরে। শিবসেনার পক্ষ থেকে উদ্ধব জানান, মুম্বাইয়ের পুর নির্বাচনে শিবসেনা জোট বেধে নয় একক ভাবে নির্বাচন করবে। তিনি আরো বলেন, গত ২৫ বছরে জোট বেধে অনেক ক্ষতির মুখে পড়েছে শিবসেনারা, তাই আর জোট নয় একক নির্বাচন চায় তারা।

তবে মহারাষ্ট্র জোট থেকে শিবসেনারা রেবিয়ে আসবে কিনা এই বিষয়ে কোন মন্তব্য করেননি। নোট বাতিলের সব মূলত উদ্ধব বিজেপি ও মোদীর উপর বিভিন্নভাবে ক্ষোভ প্রকাশ করেন। তাছাড়া হুশিয়ার দিয়ে জানিয়ে দেন,“ বিজেপির যেমন লোকবল আছে তেমনি শিবসেনারও সৈনিকের অভাব নেই।

তাছাড় শরদ পাওয়ারের এনসিপি ও বিজেপির একটা বন্ধুত্ব হয়ওয়ার কথাও প্রকাশ করেন শিবসেনার দলপতি উদ্ধব। মূলত শরদ পাওয়ারে পদ্মভূষন পুরস্কার পাওয়ার পরই এই ধরনের পদক্ষেপ নেওয়ার পক্ষে সিবসেনারা।

তবে বিজেপির পক্ষে সরাসরি কিছু না বললেও টুইটে জবাব দেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশ।

টুইটে তিনি লিখেন, বিজেপি একটি উন্নয়নের জন্য ভারতকে তৈরি করছে, যারা আমাদের সাথে থাকবে তারাও এই উন্নয়নের শরিখ হবে। যারা চায় না তাদের বাদ দিতে বা তারা স্চ্ছোয় চলে গেলে আমাদের কোন ক্ষতি হবে না।

এই ধাক্কা সামলানোর জন্য ভারতের প্রধান মন্ত্রী নরেনদ্র মোদী এবং বিজেপির সভাপতি অমিত শাহ কি চাল দিবেন এই নিয়েই জল্পনা চলছে সমগ্র ভারত জুড়ে। তবে সময়ই বলে দিবে ক্ষতি কি বিজেপি না শিবসেনার হল?

(এসএস/এএস/জানুয়ারি ২৭, ২০১৭)