খুলনা প্রতিনিধি : বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত বলেছেন, দেশের আড়াই কোটি সংখ্যালঘু মানুষ রাষ্ট্রীয় ক্ষমতার অংশীদারিত্ব চায়। জাতীয় সংসদের ৬০টি আসন সংখ্যালঘুদের জন্য নিশ্চিত করতে হবে।

শুক্রবার বিকেলে খুলনার শহীদ হাদিস পার্কে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের নগর ও জেলা শাখার ত্রি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

বৈষম্যের কথা উল্লেখ করে তিনি বলেন, ১৯৫৪ সালের নির্বাচনে জাতীয় সংসদে ৭২ জন জনপ্রতিনিধি ছিলেন। এখন সংখ্যালঘু সম্প্রদায়ের সংসদ সদস্য ১৭ জন। আযম খানের আমলে চারজন মন্ত্রী ছিলেন। এখন মন্ত্রী দুইজন। সংখ্যালঘুদের স্বার্থ নিশ্চিত করতে ১৯৭২ সালের সংবিধান পুনঃপ্রতিষ্ঠিত করতে হবে।

তিনি বলেন, ২০০১-২০০৬ সালে সংখ্যালঘু নির্যাতনের শাহাবুদ্দিন কমিশনের সুপারিশ আওয়ামী লীগ সরকার বাস্তবায়ন করতে পারছে না। রামু, নাসিরনগর ও নারায়ণগঞ্জে সংখ্যালঘুদের নির্যাতনের বিচার কার্যক্রম শুরু হচ্ছে।

আগামী জাতীয় নির্বাচন প্রসঙ্গে তিনি সংখ্যালঘুদের বাড়ি দখল ও নির্যাতনকারীদের মনোনয়ন না দেওয়ার জন্য প্রধান দুটি রাজনৈতিক দলের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানের শুরুতে বেলা সোয়া ১২টায় সম্মেলনের উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ। সম্মেলনে সভাপতিত্ব করেন ঐক্য পরিষদের খুলনা মহানগর সভাপতি বীরেন্দ্রনাথ ঘোষ। স্বাগত বক্তৃতা করেন পরিষদের জেলা সভাপতি বিমান বিহারী রায় অমিত।

বিশেষ অতিথি ছিলেন- খুলনা জেলা পরিষদ চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, সংসদ সদস্য পঞ্চানন বিশ্বাস, সংসদ সদস্য মিজানুর রহমান মিজান, পরিষদের কেন্দ্রীয় উপদেষ্টা কমল সেন ও সুজিত সাহা, সহসভাপতি বিজয় কুমার ঘোষ, যুগ্ম সম্পাদক তাপস পাল, নির্মল চ্যাটার্জী, নির্মল রোজারিও, ঐক্য পরিষদের বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মিলন ব্যানার্জী, খ্রিস্টান অ্যাসোসিয়েশনের মহাসচিব হেমন্ত কোরাইয়া প্রমুখ।

(ওএস/এএস/জানুয়ারি ২৭, ২০১৭)