শেরপুর প্রতিনিধি : শেরপুরের নকলা উপজেলার চাঞ্চল্যকর আবু মিয়া হত্যা মামলার রায়ে দুই সহোদর সহ ৩ জনকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। ১৬ জুন সোমবার দুপুরে শেরপুরের জেলা ও দায়রা জজ মো. রবিউল হাসান জনাকীর্ণ আদালতে ওই দণ্ডাদেশ ঘোষণা করেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন- নকলা উপজেলার চিথলিয়া গ্রামের মৃত আব্দুছ ছালামের দুই ছেলে বারেক মিয়া (৪৪) ও দুদু মিয়া (৩৪) এবং মৃত আবছর আলীর ছেলে লাল মিয়া (৩৯)। যাবজ্জীবন দণ্ড ছাড়াও রায়ে প্রত্যেককে ১০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও এক বছরের সশ্রম কারাদণ্ড প্রদান করেছে। একইসাথে আদালত মামলায় অভিযোগ প্রমাণিত না হওয়ায় ৪ আসামিকে বেকসুর খালাস প্রদান করেছে।

আদালত ও মামলার সংক্ষিপ্ত বিবরণ সূত্রে জানা যায়, জমিজমা নিয়ে পূর্ব শত্রুতা ও মামলা-মোকদ্দমার জের ধরে ২০১০ সালের ১২ অক্টোবর বিকেল সাড়ে ৪টার দিকে দণ্ডপ্রাপ্ত আসামিরা পূর্ব পরিকল্পিতভাবে চিথলিয়া গ্রামের সফর উদ্দিনের ছেলে আবু মিয়াকে (৫০) ধারালো অস্ত্রের আঘাতে নৃশংসভাবে খুন করে। ঘটনার দিনই পুলিশ চিথলিয়া গ্রাম থেকে নিহতের লাশ উদ্ধার করে। ওই ঘটনায় নিহতের স্ত্রী আনোয়ারা বেগম (৪৯) বাদী হয়ে ৮ জনের বিরুদ্ধে নকলা থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। পরে তদন্ত শেষে নকলা থানার উপ-পরিদর্শক (এসআই) মো. সুরুজ্জামান ২০১১ সালের ৩০ মার্চ আদালতে ৭ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন। দীর্ঘ শুনানী ও সাক্ষ্য প্রমাণ বিশ্লেষণ শেষে আদালত সোমবার আসামিদের দণ্ডবিধির ৩০২/৩৪ ধারায় দোষী সাব্যস্ত করে ৩ জনকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড ও ৪ জনকে খালাস প্রদান করে রায় ঘোষণা করেন।

মামলার রায় ঘোষণার পর নিহতের স্ত্রী আনোয়ারা বেগম রায়ে সন্তেষ প্রকাশ করে বলেন, এ রায়ের মাধ্যমে আমরা ন্যায় বিচার পেয়েছি। অপরদিকে, আসামি পক্ষের আইনজীবী মো. সাখাওয়াত উল্লাহ বলেন, এ রায়ের বিরুদ্ধে আমরা উচ্চ আদালতে আপিল করবো।

(এইচবি/এএস/জুন ১৬, ২০১৪)