গোপালগঞ্জ প্রতিনিধি : রোভার মুটের অগ্নিশিখায় আলোকিত হয়ে উঠে গোপালগঞ্জ শহর। রবিবার আলোর শিখায় হাজার হাজার রোভারের উচ্ছাসিত আনন্দ উপভোগ করেন আশপাশের এলাকার সব বয়সের মানুষ।

সপ্তাহব্যাপী চলমান একাদশ জাতীয় রোভার মুটে সোমবার রাতে চারটি ভিলেজে আয়োজন করা হয় কন্টিনজেন্ট ভিত্তিক তাঁবু জলসার। এসব অনুষ্ঠানে সারা দেশের বাছাই করা দল থেকে প্রায় নয়শত কলেজ, বিশ্ববিদ্যালয়, মাদ্রাসা ও মুক্ত রোভার গ্রুপের পক্ষ থেকে পরিবেশন করা হয় দলগত নৃত্য, গান ও অভিনয় শৈলী। এসব অনুষ্ঠানে কাঠ, বাঁশ জড় করে স্কাউট কায়দায় আগুন জ্বালানো হয়। আগুনের সেই শিখা বহুদূর থেকে দেখতে পেয়ে আশপাশের মানুষ অভিনব এ অনুষ্ঠান উপভোগ করতে সপরিবারে ছুটে আসেন।

মুটে যোগদানকারী দশ হাজার রোভারের মধ্য থেকে প্রতিদিন দুই সহ¯্রাধিক রোভার ছেলে-মেয়ে ও রোভার নেতা হাইক করে গোপালগঞ্জের মানিকদহ থেকে টুঙ্গিপাড়া পৌঁছায়। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় তারা জাতির পিতার কবরের সামনে দাঁড়িয়ে ফাতেহা পাঠ করেন।

জাতির পিতার সমাধি সৌধে শ্রদ্ধা নিবেদন শেষে রোভার স্কাউট ও রোভার স্কাউট লিডারগণ টুঙ্গিপাড়া উপজেলার গিমাডাঙ্গা, পূর্ব টুঙ্গিপাড়া, পশ্চিম টুঙ্গিপাড়া, পাটগাতি ও সরদারপাড়া গ্রামে স্যানিটারি টয়লেট তৈরি, গাছের চারা ও বীজ বিতরণ, সবজি বাগান তৈরি ও গবাদি পশু-পাখির স্বাস্থ্য পরীক্ষা করে। তারা এই গ্রামের ভাঙ্গা রাস্তা মেরামত করে।

মঙ্গলবার বিকেলে ওহাব স্কুল মাঠে স্থাপিত গ্লোবাল ডেভেলপমেন্ট ভিলেজ (জিডিভি) এর সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এই সমাপনী অনুষ্ঠানে নৌ পরিবহন মন্ত্রী মোঃ শাজাহান খান এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।।

এছাড়াও সন্ধ্যা সাড়ে ৬ টায় মানিকদহ হাউজিং প্রকল্প, গোপালগঞ্জের মুট এলাকায় একাদশ জাতীয় রোভার মুটের গ্র্যান্ড ক্যাম্প ফায়ার ও সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এই অনুষ্ঠানে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

(পিএম/এএস/জানুয়ারি ৩০, ২০১৭)