স্টাফ রিপার্টার : অনেকে জাতীয় পরিচয়পত্রের তথ্যাদি সংশোধন করে অবৈধ সুবিধা অর্জনের চেষ্টা করেন। বিশেষ করে সরকারি চাকরিতে ঢোকার জন্য বয়স কমানো ও বয়স্ক ভাতা পাওয়ার জন্য বয়স বাড়াতে এটা করেন।

এছাড়া অনেকে জাতীয় পরিচয়পত্র সংশোধনের চেষ্টা করেন বিদেশ যাওয়া ও জমিজমা সংক্রান্ত বিষয়ে বিশেষ সুবিধা নিতে। আবার অনেকে এসএসসি পাস হয়ে এইচএসসি পাসের তথ্য দিয়ে জাতীয় পরিচয়পত্র সংগ্রহ করার চেষ্টা করেন।

কিন্তু এসব অবৈধ সুযোগ গ্রহণকারীরাই জাতীয় পরিচয়পত্র প্রদানে ভোগান্তির অভিযোগ করেন। বাস্তবে জাতীয় পরিচয়পত্র সংশোধন ও হারানো পরিচয়পত্র পুনরায় উত্তোলনের জন্য কোনো ভোগান্তিতে পড়তে হয় না।

সোমবার দশম জাতীয় সংসদের বাজেট অধিবেশনে চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এম আবদুল লতিফের এক লিখিত প্রশ্নের উত্তরে সংসদ কার্যে নির্বাচন কমিশন সচিবালয়ের দায়িত্ব প্রাপ্ত মন্ত্রী আনিসুল হক এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, জাতীয় পরিচয়পত্র সংশোধন ও হারানো পরিচয়পত্র উত্তোলনের জন্য নির্বাচন কশিন সচিবালয়ের অধীনে জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের কার্যালয় আগারগাঁও ইসলামী ফাউন্ডেশন ভবনে অন স্টপ সার্ভিস দেওয়া হচ্ছে। এখানে ১০টি সার্ভিস বুথে সেবা দেওয়া হয়, যেখানে প্রতিদিন হাজার হাজার মানুষ আসেন। যাদের কাগজপত্র সঠিক থাকে তাদের এক দিনের মধ্যেই কাজ শেষ হয়, যাদের কাগজপত্র সঠিক থাকে না তাদের বিষয়টি সংশ্লিষ্ট এলাকায় যাচাই-বাছাই করার জন্য বেশি সময় লাগে।

বেগম ফজিলাতুন নেসা বাপ্পির এক লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, সরকারি প্রিন্টিংপ্রেস কর্ণফুলী পেপার মিলস থেকে ৬৫ জিএসএম এর ‘এ৪’ সাইজের হলুদ ও নীল রঙের কাগজ সংগ্রহ করে সংরক্ষিত মহিলা আসনের নির্বাচনের মনোনয়ন ফরম প্রিন্ট করা হয়। ভবিষ্যতে কাগজের মান আরো উন্নীত করা বিষয়টি সরকার গুরুত্বের সঙ্গে পরীক্ষা নিরীক্ষা করছে।

(ওএস/এটিআর/জুন ১৬, ২০১৪)