সাভার প্রতিনিধি : সাভারের উলাইলের ডায়নামিক ঢাকা সোয়েটার কারখানায় শ্রমিকদের আন্দোলন বন্ধে তাদের উপর বহিরাগত সন্ত্রাসী দিয়ে হামলা চালিয়েছে মালিকপক্ষ। সোমবার দুপুরের এ হামলায় কমপক্ষে ১০ শ্রমিক আহত হয়েছেন।

জানা গেছে, বকেয়া পরিশোধ ও পিসরেট বাড়ানোর দাবিতে আন্দোলন করে আসছিল শ্রমিকরা। সোমবার আন্দোলন চলাকালে বহিরাগত সন্ত্রাসী দিয়ে শ্রমিকদের ওপর এ হামলা চালানো হয়।

কারখানার একাধিক শ্রমিক অভিযোগ করে বলেন, ‘সকাল থেকেই আমরা বকেয়া পাওনা ও পিসরেট বাড়ানোর দাবিতে শান্তিপূর্ণভাবে বিক্ষোভ কর্মসূচি পালন করে আসছিলাম। দুপুরের দিকে হঠাৎ করেই মালিকপক্ষ বহিরাগত সন্ত্রাসী দিয়ে আমাদের ওপর হমালা চালায়।’

শ্রমিকদের উপর হামলার ঘটনার প্রত্যক্ষদর্শীরা জানান, শ্রমিকরা সকালে কারখানায় এসে কাজ বন্ধ রেখে বকেয়া পাওনা পরিশোধ ও পিসরেট বাড়ানোর দাবিতে অবস্থান কর্মসূচি পালন করতে থাকেন। পরে কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের দাবির বিষয়ে কথা না বলে শ্রমিকদের কারখানা থেকে বের করে দেওয়ার চেষ্টা করে। এ সময় উভয় পক্ষ বাকবিতণ্ডায় জড়িয়ে পড়ে।

এক পর্যারে মালিকপক্ষ ভাড়াটিয়া সন্ত্রাসী দ্বারা শ্রমিকদের ওপর হামলা চালিয়ে লাঠিপেটা করে তাদের কারখানা থেকে বের করে দেয়। এতে আহত হয় অন্তত ১০ শ্রমিক। পরে শ্রমিকরা উত্তেজিত হয়ে বাইরে থেকে ইটপাটকেল নিক্ষেপ করে কারখানাটির একাংশে ভাঙচুর চালায়।

এ বিষয়ে শিল্প পুলিশের পরিচালক মোস্তাফিজুর রহমান রাইজিংবিডিকে বলেন, ‘খবর পেয়ে শিল্প পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছে। এ ছাড়াও কোন ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে কারখানাটির সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।’

(ওএস/এস/জুন ১৬, ২০১৪)