আন্তর্জাতিক ডেস্ক : অবাক করা তথ্য দিলেন জোহানেসবার্গ বিশ্ব বিদ্যালয়ের একদল গবেষক। তাদের তথ্য অনুযায়ী ৩০০ কোটি বছর আগে একটা মহাদেশের সৃষ্টি হয়েছিল। অন্যান্য মহাদেশের মত এই মহাদেশও স্থল ভূমিতে ছিল। কিন্তু ২০ কোটি বছর আগে গন্ডেয়ান ল্যান্ড বিভক্ত হওয়ায় তা পানি নিচে তলিয়ে যায়।

গবেষণায় আরো তথ্য বেরিয়ে আসে যে, গন্ডেয়ান ল্যান্ড থেকে আফ্রিকা, অস্ট্রেলিয়া, অ্যান্টার্কটিকা ও ভারত একে অপরের সাথে একই স্থানে ছিল এবং এক একটা করে বিচ্ছিন্ন হয়ে ভারত মহাসাগরের সৃষ্টি হয়। আগ্নেয়গিরির লাভা জমে তৈরি হয় ভারত মহা সাগরের। মাঝে আবার আছে মরিশাস দ্বীপ। আর এই মরিশাস দ্বীপের নিচেই অবস্থান এই তলিয়ে যাওয়া মহাদেশের। তারপর থেকেই এই মহা দেশের অবস্থান পানির নিচে। যা নেচার কমিনেকশন নামের একটি জার্নালে সর্ব প্রথম প্রকাশ করা হয়।

গবেষক দলের প্রধান লেউস জানান, মরিশাস দ্বীপে জীর্কন নামের এক ধরনের অনেক মূল্যবান খনিজ পাওয়া গিয়েছে। এই খনিজ প্রায় ৩০০কোটি বছরের মত পুরনো। যত গভীরে খনন করা হচ্ছে ততই এই খনিজের পরিমান বাড়ছে। আর এই খনিজের সন্ধান থেকেই গবেষক দল অনেকটা জোর দিয়ে বলছে এখানেই পানির নিচে লুকিয়ে আছে হারিয়ে যাওয়া সেই মহাদেশ।

(ওএস/এসএস/এএস/ফেব্রুয়ারি ০৬, ২০১৭)