স্পোর্টস ডেস্ক, ঢাকা : ইয়ান থর্পযে দুটো হাত দিয়ে সুইমিং পুলে ঝড় তুলতেন, বিশ্বনন্দিত এই সাঁতারুকে তার একটি হাত হারাতে হতে পারে। অলিম্পিক থেকে পাঁচটা সোনা জেতা সাঁতারু তাঁর বিখ্যাত আত্মজীবনী দিস ইজ মি-তে স্বীকার করে নিয়েছেন, এক দশক ধরে তিনি অবসাদে ভুগছেন।

এক একসময় অতিরিক্ত মদ্যপান করতেন, নেশায় ডুবে যেতেন। সাঁতারের বিখ্যাত তারকা অবসাদ কাটানোর জন্য মদ্যপানে নিজেকে ডুবিয়ে দিতেন। শেষের দিকে জলের দুনিয়া তাঁকে আর সেভাবে টানত না। যদিও ফিরে আসার একবার মরিয়া চেষ্টাও করেছিলেন। ২০১২ অলিম্পিকে জায়গা পাওয়ার জন্য ব্যর্থ চেষ্টা করেছিলেন। স্কটল্যান্ডে অনুষ্ঠিত কমনওয়েলথ গেমসে অংশ নেওয়ার ইচ্ছাও ছিল তাঁর৷।কাঁধের অস্ত্রোপচার তাঁর সাঁতারজীবনে দাঁড়ি টেনে দেয়।

অস্ত্রোপচার করতে গিয়েই থর্প নিজেকে আরও বিপন্ন করেন৷ ইনফেকশন ছড়িয়ে পড়ে৷ তাঁর বাঁ হাতের অবস্থা এতটাই খারাপ যে ইনটেনসিভ কেয়ারে ভর্তি করা হয়েছে৷ চিকিৎসকরা আশঙ্কা করছেন, থর্পের বাঁ হাত আর কাজ না-ও করতে পারে।

দু-দু’ বার থর্পের বাঁ কাঁধে অস্ত্রোপচার হয়েছিল। সেটাই কাল হয়। ইনফেকশন অনেকটাই ছড়িয়ে পড়ে। কড়া অ্যান্টিবায়োটিক প্রয়োগ করা হচ্ছে৷ তাঁর জীবন অবশ্য সংশয়ে নেই৷ জীবন সংশয় না-থাকলেও, প্রতিদ্বন্দ্বিতামূলক সাঁতারে থর্পকে আর সুইমিং পুলে ঝড় তুলতে দেখা যাবে না।

(ওএস/পি/এপ্রিল ০৯,২০১৪)