শেরপুর প্রতিনিধি : জেলার নকলা উপজেলার চাঞ্চল্যকর আবু মিয়া হত্যা মামলার রায়ে দুই সহোদরসহ ৩ ব্যক্তিকে যাবজ্জীবন কারাদণ্ড ও প্রত্যেককে ১০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরো এক বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত।

সোমবার দুপুরে শেরপুরের জেলা ও দায়রা জজ মো. রবিউল হাসান আদালতে ওই দণ্ডাদেশ দেন। দণ্ডপ্রাপ্তরা হলেন : শেরপুরের নকলা উপজেলার চিথলিয়া গ্রামের মৃত আব্দুছ ছালামের দুই ছেলে বারেক (৪৪) ও দুধু (৩৪) এবং মৃত আবছার আলীর ছেলে লাল মিয়া (৩৯)।

মামলায় অভিযোগ প্রমাণিত না হওয়ায় আদালত ৪ আসামিকে বেকসুর খালাস প্রদান করেন।

আদালত সূত্র জানায়, জমিজমা নিয়ে পূর্বশক্রতা ও মামলা-মোকদ্দমার জের ধরে ২০১০ সালের ১২ অক্টোবর বিকেল সাড়ে ৪টার দিকে আসামিরা পূর্ব পরিকল্পিতভাবে চিথলিয়া গ্রামের সফর উদ্দিনের ছেলে আবু মিয়াকে (৫০) নৃশংসভাবে খুন করেন। ঘটনার দিনই পুলিশ চিথলিয়া গ্রাম থেকে নিহতের লাশ উদ্ধার করে।

ওই ঘটনায় নিহতের স্ত্রী আনোয়ারা বেগম (৪৯) বাদী হয়ে ৮ জনের বিরুদ্ধে নকলা থানায় হত্যা মামলা দায়ের করেন। পরে তদন্ত শেষে নকলা থানার উপপরিদর্শক (এসআই) মো. সুরুজ্জামান ২০১১ সালের ৩০ মার্চ আদালতে অভিযোগপত্র দাখিল করেন। দীর্ঘ শুনানি ও সাক্ষ্য প্রমাণ শেষে আদালত সোমবার আসামিদের দোষী সাব্যস্ত করে ওই দণ্ড প্রদান করেন।

মামলার রায় ঘোষণার পর নিহতের স্ত্রী আনোয়ারা বেগম রায়ে সন্তোষ প্রকাশ করে বলেন, ওই রায়ের মাধ্যমে তারা ন্যায় বিচার পেয়েছেন। অপরদিকে আসামিপক্ষের আইনজীবী মো. সাখাওয়াত উল্লাহ বলেন, এ রায়ের বিরুদ্ধে তারা উচ্চ আদালতে আপিল করবেন।

(ওএস/এস/জুন ১৬, ২০১৪)