নওগাঁ প্রতিনিধি : নওগাঁর রাণীনগরে ইন্টিগ্রেটেড ফার্ম ম্যানেজমেন্ট কম্পোনেন্ট (আইএফএমসি) প্রকল্পের আওতায় উপজেলার ৬টি ইউনিয়নের আইএফএমসি কৃষক মাঠ স্কুলের প্রতি আগ্রহী হয়ে উঠছেন উপজেলার শত শত কৃষক-কৃষাণী। তারা এই স্কুল থেকে আধুনিক কৃষি প্রযুক্তির ওপর প্রশিক্ষণ নিয়ে প্রয়োগ করছেন বাস্তব জীবনে। তাই এই স্কুলটি কৃষি প্রযুক্তির আলো ছড়িয়ে যাচ্ছে প্রত্যন্ত এলাকার কৃষকদের মাঝে।

গ্রামের কৃষক সমাজে এখন এই কৃষক মাঠ স্কুলটি খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। তারা এই স্কুল থেকে হাতে-কলমে বাস্তব শিক্ষা গ্রহণ করছেন আর কৃষি অফিসের সার্বিক সহযোগিতায় প্রয়োগ করছেন তাদের বাস্তব জীবনে। উন্নত হচ্ছে গ্রাম অঞ্চলের কৃষি সমাজ ব্যবস্থা। বদলে যাচ্ছে বাপ-দাদার আমলের পুরনো কৃষি ব্যবস্থা পদ্ধতি। বেকার যুব সমাজ আধুনিক কৃষি প্রযুক্তি প্রয়োগ করে খুঁজে পাচ্ছে তাদের কর্মসংস্থানের নতুন নতুন পথ।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, উপজেলায় ইন্টিগ্রেটেড ফার্ম ম্যানেজমেন্ট কম্পোনেন্ট (আইএফএমসি) প্রকল্পের আওতায় ৬টি ইউনিয়নে চলতি রবি মৌসুমে এই আইএফএমসি কৃষক মাঠ স্কুল চলছে। উপজেলার খট্টেশ্বর রাণীনগর ইউনিয়নের খাগড়া গ্রামে, কাশিমপুর ইউনিয়নের কুজাইল দক্ষিণ পাড়া গ্রামে, গোনা ইউনিয়নের কৃষ্ণপুর গ্রামে, বড়গাছা ইউনিয়নের মালশন গ্রামে, একডালা ইউনিয়নের পাকুরিয়া গ্রামে ও মিরাট ইউনিয়নের হরিশপুর গ্রামে এই স্কুল চলমান রয়েছে। প্রতিটি স্কুলে সপ্তাহে ২ দিন করে ২৫টি কৃষক পরিবারের ২৫ জন কৃষক ও ২৫জন কৃষাণীসহ মোট ৫০ জন কৃষক-কৃষাণীরা বিকাল করে এই স্কুলে এসে কৃষি বিষয়ে শিক্ষা গ্রহণ করছেন।

তারা বসতবাড়িতে সবজি চাষ, ফল গাছের পরিচর্যা, আধুনিক পদ্ধতিতে ধান চাষ, গবাদি পশু প্রতিপালন, মাছ চাষসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করছেন। বিভিন্ন আবাদ ও গবাদিপশুর রোগবালাই সম্পর্কে করণীয় বিষয় সমূহ এই স্কুলের মাধ্যমে শিখতে পারছেন তারা। এই স্কুলের শিক্ষার্থীদের পাঠ দানের জন্য কৃষি বিভাগ থেকে প্রদান করা হয়েছে বই, খাতা ও কলম। প্রতিটি স্কুলে কৃষি বিষয়ে প্রশিক্ষণপ্রাপ্ত বেকার যুবক ও নারীরা শিক্ষার্থীদের মাঝে পাঠদান করে আসছেন।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা এসএম গোলাম সারওয়ার জানান, আধুনিক কৃষি পদ্ধতি ও প্রযুক্তি গ্রামের কৃষকদের কাছে পৌঁছে দেয়ার জন্যই বর্তমান সরকার এই প্রকল্পটি হাতে নিয়েছেন। এই স্কুলের মাধ্যমে কৃষক পরিবার আধুনিক কৃষি প্রযুক্তি ও পদ্ধতি সম্পর্কে হাতে-কলমে বাস্তব শিক্ষা গ্রহণ করতে পারছেন।

(বিএম/এএস/ফেব্রুয়ারি ০৯, ২০১৭)