নিউজ ডেস্ক : বর্তমান সময়ের একজন তরুণ কবি ও গবেষক ইমরান মাহফুজ। সম্পাদনা করছেন ‘কালের ধ্বনি’ নামক একটি সাহিত্য পত্রিকা। এরমধ্যে সৃজনশীল কাজ করে পেয়েছেন ব্যাপক পরিচিতি। পরিশ্রম ও মেধা দিয়ে সফলতার ফসল তুলে নিয়েছেন নিজ কাজের। স্বীকৃতি হিসেবে পেয়েছেন আবুল মনসুর আহমদ গবেষণা পুরস্কার ২০১৫।

তার প্রথম সম্পাদিত ‘আবুল মনসুর আহমদ স্মারকগ্রন্থ’ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে পাঠ্যসহায়ক বই হিসেবে অন্তর্ভুক্ত। লেখালেখি করছেন ২০০৬ সাল থেকে। তারই ধারাবাহিকতায় এবারের বইমেলায় থাকছে এই লেখকের ৪টি বই। প্রথম কবিতার বই ‘দীর্ঘস্থায়ী শোকসভা’, যার প্রকাশক ঐতিহ্য, প্রচ্ছদ করেছেন সব্যসাচী হাজরা। ২০০৬ থেকে ২০১৬ পর্যন্ত সময়ে মা, মাটি, মানুষ, নদী, নারী, প্রকৃতি, সমাজ ও রাষ্ট্র ও রাজনীতিসহ তার দেখা জীবন নিয়ে কবিতাগুলো লিখিত।

তার সম্পাদিত দ্বিতীয় বইটি হলো ‘মুক্তিযুদ্ধ অজানা অধ্যায়’, জাগৃতি প্রকাশনী থেকে মেলায় এসেছে বইটি। প্রথমা থেকে তার সম্পাদিত ‘আবুল মনসুর আহমদ স্মারকগ্রন্থ’ মেলায় এসেছে। তার সম্পাদিত আরেকটি গ্রন্থ হলো ‘আবুল মনসুর আহমদ জীবন শিল্পী’। এটি প্রকাশিত হয়েছে ডেইলি স্টার বুকস থেকে।

বইমেলা নিয়ে তার একান্ত ভাবনা জানতে চাইলে কবি বলেন, ‘আবেগের বইমেলাকে কতটা আবেগ দিয়ে গ্রহণ করতে পারছি, এটা একটা গুরুত্বপূর্ণ বিষয়। ভাষার মাসে বইমেলার মতো একটি উত্সব আমরা মাসব্যাপী পালন করে বিশ্বদরবারে নিজেদের সমৃদ্ধ জাতি হিসেবে প্রমাণ করতে পারছি। তাই এই উত্সবের বিষয় সবমহলের সচেতনতা প্রত্যাশা করি সবসময়।’

(ওএস/এএস/ফেব্রুয়ারি ১৫, ২০১৭)