বান্দরবান প্রতিনিধি : রায়াংছড়ি উপজেলাধীন কাইন্তার মুখ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান হয়েছে। আজ বৃহস্পতিবার দুপুরে স্কুল মাঠে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা। উক্ত অনুষ্ঠানের জেলা পরিষদ সদস্য মোজাম্মেল হক বাহাদুর, রোয়াংছড়ি উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ক্য সাই নু মারমা, মহিলা ভাইস চেয়ারম্যান মং উ সাং মারমা, রোয়াংছড়ি সদর ইউপি চেয়ারম্যান ছ হ্লা মং মারমা, বিদ্যালয়ের প্রধান শিক্ষক শোয়ে টিং প্রু মারমাসহ বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও এলাকার গন্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ক্য শৈ হ্লা বলেন, শিশুদের ভবিষত গড়তে অভিবাবকদের এগিয়ে আসতে হবে। কারণ আজকের এই শিশুরা আগামী দিনের উজ্জল নক্ষত্র। প্রত্যন্ত অঞ্চলের শিশুরা যখন জিপিএ-৫ পেয়েছে এই সংবাদ কানে আসে তখন অনেক আনন্দ লাগে। ঐ স্কুলের জন্য কিছু করতে ইচ্ছে করে। প্রধানমন্ত্রী ও জননেত্রী শেখ হাসিনা শিক্ষার জন্য সর্বাত্বক প্রচেষ্টা অব্যহত রেখেছেন। বিশেষ করে পার্বত্য এলাকার শিক্ষার উন্নয়নে তিনি বেশী আন্তরিক। সেই সাথে পাহাড়ের গণমানুষের আস্থাভাজন নেতা পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপিও শিক্ষা ছাড়া কিছুই বুঝেন না। এই জাতিকে সু-শিক্ষায় শিক্ষিত করে তুলতে তিনি রাত-দিন পরিশ্রম করে যাচ্ছেন। শিক্ষার উন্নয়নে যেখানে যা দরকার হচ্ছে সেখানে তা করছেন।

তিনি আরো বলেন, স্কুল কমিটির দাবি মোতাবেক আগামী অর্থ বছরে বাউন্ডারী ওয়াল ও শহীদ মিনার নির্মাণ করে দেয়া হবে। সেই সাথে সংস্কৃতি চর্চার জন্য সাংস্কৃতিক সরঞ্জাম দেয়া হবে।

তিনি বলেন, বিদ্যালয়ের জন্য যা প্রয়োজন তা দেয়া হবে কিন্তু শিক্ষার্থীদের মাঝে শিক্ষার বিপ্লব ঘটাতে হবে। এ ব্যাপারে তিনি সংশ্লিষ্ট শিক্ষক ও অভিভাবকদের এগিয়ে আসার আহবান জানান।

অনুষ্ঠান শেষে প্রধান অতিথি সাংস্কৃতিক ও ক্রীড়া প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। এ ছাড়াও ঐ এলাকার গরীব দুস্থদের মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক প্রেরিত শীত বস্ত্র বিতরণ করেন।

(এএফবি/এএস/ফেব্রুয়ারি ১৬, ২০১৭)