নিউজ ডেস্ক : একুশের বইমেলায় সাহিত্যিক-সাংবাদিক মিজানুর রহমান মিথুনের ‘টুটুল স্যারের টিউশনি’ ও ‘তোমাদের জন্য বঙ্গন্ধু স্বপ্নজয়ী সেরা মানুষ’ শিরোনামের দুইটি বই প্রকাশিত হচ্ছে। এরইমধ্যে ‘টুটুল স্যারের টিউশনি’ বইটি প্রকাশনা সংস্থা সাহস থেকে প্রকাশিত হয়েছে। ‘তোমাদের জন্য বঙ্গন্ধু স্বপ্নজয়ী সেরা মানুষ’ স্বরবৃত্ত প্রকাশন থেকে প্রকাশিত হবে।

মোস্তাফিজ কারিগরের প্রচ্ছদে ‘টুটুল স্যারের টিউশনি’ বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে ১৩০ টাকা। অন্যদিকে ‘তোমাদের জন্য বঙ্গন্ধু স্বপ্নজয়ী সেরা মানুষ’ প্রচ্ছদ এঁকেছেন শিল্পী সোহাগ পারভেজ। বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা।

মিজানুর রহমান মিথুন ১৯৯৮ সালের ১৫ আগস্ট জাতীয় শোক দিবস বাংলাদেশ বেতারের জাতীয় কবিতা প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেন। এরপর থেকেই মূলত লেখালেখির শুরু। বাংলা একাডেমির তরুণ লেখক প্রশিক্ষণ কোর্স ২০১১ সালে তৃতীয় ব্যাচে লেখালেখি প্রশিক্ষণের সুযোগ লাভ করেছিলেন। তার লেখা প্রথম বই, ‘যে ভূতটা বই পড়তে এসেছিলো’র জন্য ছোটদের মেলা পুরস্কার লাভ করেন। তিনি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের জন্য দুর্যোগ ব্যবস্থাপনা সম্পর্কিত ‘সাপলিমেন্টারি লার্নি ম্যাটেয়িাল’ গল্প লেখক নির্বাচিত হয়েছেন। এর আগে তার লেখা ‘নতুন সপ্তাশ্চার্য’ বইটি কিন্ডারগার্টেন স্কুলে পঞ্চম এবং ষষ্ঠ শ্রেণির পাঠ্যভুক্ত হয়েছে। তিনি বিভিন্ন জাতীয় দৈনিক এবং সাময়ীকীগুলোতে নিয়মিত লিখছেন।

মিজানুর রহমান মিথুনের প্রকাশিত গ্রন্থের মধ্যে রয়েছে-‘তিনি আমাদের জাতির পিতা’, ‘রাসেল তুমি ফিরে এসো’, ‘নতুন সপ্তাশ্চাযর্’, ‘যে ভূতটা বই পড়তে এসেছিলো’, ‘ফার্স্ট গার্ল সেকেন্ড বয়’, ‘ফুল বালিকা’, ‘ট্যালেন্টপুল টমি’, ‘ক্লাসের বাইরে একদল দুষ্টু’, ‘স্কুলের সাহসী ছেলেটি’ ও ‘হৃদয়ে হৃদয়ে বঙ্গবন্ধু’। বর্তমানে তিনি দেশের একটি প্রথম শ্রেণির জাতীয় দৈনিকে সহ-সম্পাদক হিসেবে কর্মরত আছেন।

(ওএস/এএস/ফেব্রুয়ারি ১৬, ২০১৭)