নিউজ ডেস্ক : মন খারাপ হওয়া একটি মানসিক রোগের মত। বিভিন্ন সময়ই আমাদের বিভিন্ন কারণে মন খারাপ হয়ে থাকে। মন খারাপ হলে আমরা শারীরিকভাবেও অসুস্থ হয়ে পড়ি। আপনার পাশের মানুষটি যদি এ ধরনের সমস্যায় পড়ে থাকে, যেমন ধরুন মন খারাপের জন্য তার দিনটিই যদি খারাপভাবে শুরু হয়ে থাকে তাহলে আপনি যেভাবে তার খারাপ দিনটিকে ভালো করে দিতে পারেন-

হাসি মুখে তার সাথে কথা বলুন :
পাশের মানুষটি যদি তার সকালটি শুরু করেন গোমড়া মুখে থেকে তাহলে তার সাথে হাসি মুখে কথা বলার চেষ্টা করুন। তার সাথে অনেক মজার মজার গল্প বলতে থাকুন। তাকে হাসানোর চেষ্টা করুন। দেখবেন তিনি কিছুটা হলেও স্বাভাবিক হয়েছেন।


ছোট্ট একটা চিঠি লিখতে পারেন :
আপনি যদি তার মন খারাপের বিষয়টি সম্পর্কে জেনে থাকেন তাহলে সেই বিষয়ে তাকে একটা ছোট্ট একটা চিঠি লিখতে পারেন। তাকে পরামর্শ দিয়ে চিঠিটি লিখতে পারেন। অথবা এমনও হতে পারে যে সেই ছোট্ট চিঠিটিতে মজার মজার কিছু বিষয় নিয়ে আলোচনা করতে পারেন যেগুলো পড়ে এক মুহূর্তে খুশি হয়ে যাবেন তিনি।


কিছু ফুল উপহার দিন :
ফুল উপহার পেলে সবারই মন অনেক ভালো হয়ে যায়। আপনি চাইলে সেই মানুষটির মন ভালো করে দিতে পারেন শুধু এক গুচ্ছ ফুল তাকে উপহার দিয়ে। দেখবেন তিনি যত সমস্যাতেই থাকেন না কেন ফুল পেয়ে আপনাকে একরাশি হাসি উপহার দেবেনই।


তাকে কথা বলতে দিন :
মন খারাপের সময়ে যদি বেশি করে কথা বলা যায় তাহলে মন অনেকটা ভালো হয়ে যায়। এ কারণে আপনি যতটা সম্ভব তাকে কথা বলানোর চেষ্টা করুন। ধরুন আপনি যে তাকে ফুল উপহার দিলেন এটাতে তার কেমন লাগছে, এই অনুভূতিগুলো ব্যাখ্যা করতে বলুন। দেখবেন আপনার সাথে কথা বলতে বলতে তার অনেকটাই মন ভালো হয়ে গেছে।


তাকে কোথাও ঘুরতে নিয়ে যান :
মন খারাপের সময়ে কোথাও ঘোরাঘুরি করলে মন অনেক ভালো হয়ে যায়। এ কারণে তার সাথে কথা বলে তাকে অনেকটা সহজ করে তারপর তাকে নিয়ে কোথাও ঘুরতে নিয়ে যেতে পারেন। এতে করে তার বাজে দিনটা অনেক বেশি ভালোভাবে কাটবে। আপনি নিমেষেই তার খারাপ দিনটিকে করে দিতে পারেন অনেক সুন্দর একটি দিন।
(ওএস/এএস/জুন ১৭, ২০১৪)