টাঙ্গাইল প্রতিনিধি : টাঙ্গাইলের কালিহাতীতে ২১শে ফেব্রুয়ারি উপলক্ষে তিন দিনব্যাপী বইমেলা শুরু হয়েছে। কালিহাতী সাধারণ পাঠাগারের উদ্যোগে এবং উপজেলা পরিষদের ব্যবস্থাপনায় আরএস পাইলট উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে তিন দিনব্যাপী বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য হাছান ইমাম খান সোহেল হাজারী।

তিনি বলেন, বাংলা ভাষাকে আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে প্রতিষ্ঠা প্রধানমন্ত্রী শেখ হাসিনার অর্জন, এ অর্জন আওয়ামী লীগের। স্বাধীনতা পূর্ব ১৯৫২ সাল থেকে স্বাধীনতাত্তোর ১৯৯৬ সাল পর্যন্ত যত সরকার এসেছে কিন্তু একুশে ফেব্রুয়ারিকে কেউ আন্তর্জাতিকতায় নিয়ে যেতে পারেনি।

কালিহাতী উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সাধারণ পাঠাগারের সভাপতি আবু নাসার উদ্দিনের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, ভাষা সংগ্রামী প্রফেসর ডা. মির্জা মাজহারুল ইসলাম, প্রাক্তন অধ্যক্ষ ও রেক্টর মানসারুর রহমান, কালিহাতী উপজেলা পরিষদের চেয়ারম্যান মোজহারুল ইসলাম তালুকদার। উদ্বোধনী অনুষ্ঠান শেষে অতিথিবৃন্দ মেলার স্টল পরিদর্শন করেন।

এদিকে টাঙ্গাইলে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শিশু-কিশোরদের চিত্রাংকণসহ বিভিন্ন বিষযে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকালে জেলা শিশু একাডেমী মিলনায়তনে প্রতিযোগিতায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেয়। জেলা প্রশাসন ও জেলা শিশু একাডেমী এ প্রতিযোগিতার আয়োজন করে।

(এমএনইউ/এএস/ফেব্রুয়ারি ২০, ২০১৭)