স্পোর্টস ডেস্ক : পৃথিবীতে একমাত্র বাংলাদেশের মানুষই ভাষার জন্য জীবন দিয়েছে। পাক হানাদাররা ভাষার জন্য আয়োজন করা শান্তিপূর্ণ মিছিলে গুলি চালালে শহীদ হয় সালাম, বরকত, রফিক, জব্বারদের। স্বাধীন বাংলাদেশের জন্য সংগ্রামের সূচনাও হলো ১৯৫২ সালের ভাষা আন্দোলনের মধ্য দিয়ে। ১৯৭১ সালে এসে ৯ মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধ শেষে আমরা পেলাম এই স্বাধীনতা।

১৯৫২ সালের ভাষা আন্দোলনে শহীদদের স্মরণে ২১ ফেব্রুয়ারিকে পালন করা হয় মাতৃভাষা দিবস হিসেবে। যদিও তা এখন আর শুধুমাত্র বাংলাদেশের সম্পত্তি নয়। দেশের গণ্ডি ছাড়িয়ে ২১ ফেব্রুয়ারি হয়ে গেছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে। ২১ ফেব্রুয়ারির প্রথম প্রহর থেকে তাই শহীদ মিনারে মানুষের ঢল নামে। ফুলে ফুলে ভরিয়ে শহীদ মিনারের মূল বেদি।

যারা ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারে উপস্থিত হতে পারেন না, তারা নিজ নিজ এলাকায়, শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে শহীদ মিনার বানিয়ে সেখানে শ্রদ্ধা নিবেদন করে। তেমনি বগুড়ায় শহীদ মিনারে গিয়ে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক মুশফিকুর রহীম। সেই ছবি আবার তিনি নিজেই পোস্ট করেছেন নিজের অফিসিয়াল ফেসবুক পেজে। সেখানে লিখেছেন, রেস্পেক্ট।

এছাড়া আরেকটি পোস্টে মুশফিক ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে লিখেছেন, ‘একুশ আমার মুক্ত স্বাধীন/একুশ আমার স্বাধিকার/একুশ আমায় দিয়েছে/কথা বলার অধিকার। ভাষা শহীদদের প্রতি জানাই গভীর শ্রদ্ধাঞ্জলি।’ নিজের টাইমলাইন ছবিও একুশে শহীদ মিনারের আদলে একটি ছবি দিয়ে সাজিয়েছেন মুশফিক।

হায়দরাবাদ টেস্ট খেলে এসেই নিজের গ্রামের বাড়ি বগুড়ায় ছুটি কাটাতে চলে যান মুশফিক। ২৩ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়ার কথা শ্রীলংকার বিপক্ষে বাংলাদেশের সিরিজের প্রস্তুতি। তার আগেই ঢাকা ফেরার কথা রয়েছে সাদা জার্সি অধিনায়কের।

(ওএস/এএস/ফেব্রুয়ারি ২১, ২০১৭)