নওগাঁ প্রতিনিধি : ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে নওগাঁয় পালিত হলো অমর একুশে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

মাতৃভাষার জন্য প্রাণোৎসর্গকারী শহীদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করতে একুশের প্রথম প্রহরে নওগাঁ মুক্তির মোড় কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের মানুষের ঢল নামে।

এ সময় শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ শেষে শপথ বাক্য পাঠ করানো হয়। শুধু শহরেই নয়। জেলার প্রত্যন্ত গ্রামে গ্রামে একুশের চেতনায় উদ্বুদ্ধ নতুন প্রজন্মরা হাতে হাতে ফুল নিয়ে শহীদ মিনারে শহীদদের শ্রদ্ধা জানাতে আসার দৃশ্যটি ছিল চোখে পড়ার মত। গ্রামে গ্রামে শিশু-কিশোররা নিজ উদ্যোগে ইট ও কাটা দিয়ে শহীদ মিনার তৈরী করে সেখানেই ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করে। একুশের চেতনা শুধু শহরমুখি নয়, গ্রামের শিশু-কিশোরদেরও যে উদ্বেলিত করে তুলেছে, এসবই তার উজ্জল দৃষ্টান্ত বলে স্থানীয় প্রবীনরা অভিমত ব্যক্ত করেছেন।

দিবসের শুরুতে রাত ১২টা ১ মিনিটে জেলা প্রশাসক ড. মোঃ আমিনুর রহমানের নেতৃত্বে জেলা প্রশাসন কর্মকর্তাদের পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শুরু হয়। পরে পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, বিভিন্ন রাজনৈতিক সংগঠনসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। পুষ্পস্তবক অর্পণ শেষে নওগাঁর সামাজিক-সাংস্কৃতিক সংগঠন একুশে পরিষদ নওগাঁর আয়োজনে সংগঠনটির সভাপতি ডিএম আব্দুল বারী নওগাঁর সর্বস্তরের মানুষকে শপথ বাক্য পাঠ করান।

সকাল থেকে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রভাতফেরি বের হয়। সকাল থেকে এক এক করে কেন্দ্রীয় শহীদ মিনারে মানুষের স্রোত এসে মিলিত হয়। বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানায়।

বিকেলে জেলা প্রশাসন নওগাঁর আয়োজনে অমর একুশে উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। নওগাঁ সরকারি কেডি স্কুল শহীদ মিনার প্রাঙ্গণে দুই জন ভাষা সংগ্রামীকে একুশে পরিষদ নওগাঁর উদ্যোগে পদক প্রদান করা হয়। ভাষা আন্দোলনে বিশেষ অবদান রাখার জন্য সংগঠনটি এ বছর ভাষা সংগ্রামী নকীবুল্লাহ প্রামানিক (মরণোত্তর) ও ডা. আফজাল হোসেনকে (মরণোত্তর) পদক দিয়ে সম্মাননা প্রদান করে। পদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, লেখক ও সাংবাদিক আবেদ খান।

(বিএম/এএস/ফেব্রুয়ারি ২১, ২০১৭)