নিউজ ডেস্ক : চাকরিতে ঢোকার আগে বুঝতে পারেননি বস এতো খিটখিটে। বসের এ স্বভাব জানলেও যে খুব একটা সুবিধা হত তা কিন্তু নয়। কারণ চাকরি পাওয়া তো সোনার হরিণ।

কিন্তু সাবধানের মার নেই। আগেভাগে বসের স্বভাব জানতে পারলে মানিয়ে নেয়াটা একটু সহজ হত। আবার ইন্টারভিউয়ের দিন যাকে বদমেজাজি মনে হয়েছিল, দেখা গেল তিনিই সবার মুখে হাসি ফুটিয়ে চলেছেন।

তখন হয়তো নিজেকে বার বার গালমন্দ করে বলছেন, এখনও মানুষ চিনতে পারলাম না। কিন্তু আপনার বস কী রকম তা এবার জানতে বেশি বেগ পেতে হবে না। আপনার ধারণাই বাতলে দেবে কোন মন্ত্রে বশ করবেন বসকে।

বসেরা খুব ঠাট্টা করেন। কিন্তু তারা খুব শৃঙ্খলাপরায়ন। নিজের প্রশংসা শুনতে ভালোবাসেন। সঙ্গীত, নাটক এবং রাজনীতিতে রুচি রাখেন।

হয়তো তাদের সঙ্গে ঠিক সমঝোতায় চলতে পারেন না। খুব তাড়াতাড়ি আক্রামক চরিত্র ধারণ করেন তারা। এই বসদের কাছ থেকে কাজ আদায় করতে হলে মিছরির ছুরি হয়েই থাকতে হবে।

রাগী বসেরা সাধারণত স্বপ্নলোকেই বিচরণ করেন। খুব কল্পনাশীল প্রকৃতির। জেদি এবং একগুয়ে হলেও কিন্তু নরম প্রকৃতির। কোনও প্রতিশ্রুতি দিলে তা পূরণ করার চেষ্টা করেন।

ভালোবাসায় সবসময় প্রতারণার শিকার হয়েছেন। এমন বস ভালো কবি, লেখক, সৌন্দর্য প্রেমী, দয়ালু এবং ধার্মিক প্রকৃতির হয়ে থাকেন। তাদের সঙ্গে খুব একটা বণিবনা নাও থাকতে পারে। তবে বসকে বশ করতে চাইলে তাদের শখের প্রশংসায় পঞ্চমুখ থাকুন। প্রয়োজনে ষষ্ঠমুখেও প্রশংসা করুন।

তাদের দুঃখের সঙ্গী হন। তা হলেই প্রভাবিত করতে পারবেন বসকে। ইহকাল-পরকাল বিশ্বাসী, কিন্তু লোক দেখানো পছন্দ করেন না তারা। সব কিছুকেই সন্দেহের চোখে দেখেন। এ কারণে এদের ব্যক্তিগত সম্পর্ক মজবুত হয় না। তাই এদের দুঃখের সময় সঙ্গে থাকুন।

এ ধরনের বসরা তেজস্বী, জ্ঞানী, অনুশাসিত এবং নীতি পরায়ন, ন্যায়নিষ্ঠ হয়ে থাকেন। সত্‍‌ এবং বন্ধুত্ব বজায় রাখতে জানেন।

অনেক বশ আবার অস্পষ্ট পছন্দ করেন না। তাদের কাছে সৎ থাকুন। যা বলার স্পষ্ট বলুন। আবার বেশি অয়েলিং বা বাটারিংও করতে যাবেন না। তাতে হিতে বিপরীত হতে পারে।

যারা সংবেদনশীল, ভাবুক এবং ধার্মিক প্রকৃতির তারা কোনও ব্যক্তির ওপর সহজে খুব বেশি বিশ্বাস করে নেন। এ কারণে তারা বার বার প্রতারিত হন। খোলা মনে কথা বলুন। আপনার সঙ্গে খুব তাড়াতাড়ি একাত্মবোধ করবেন। ধার্মিক ব্যক্তিদের সঙ্গে খুব ভালো সম্পর্ক থাকে তাদের।

খুব শৃঙ্খলাপরায়ন বসরা সংঘর্ষ করে জিততে পছন্দ করেন। অনেকটা নারকেলের মতো। বাইরে থেকে খুব কঠোর ভাব করলেও এরা সাধারণত দয়ালু এবং ভাবুক। বন্ধুত্ব বজায় রাখতে জানেন। বন্ধুদের সঙ্গে খোলামেলা কথা বলেন। নিজের ইচ্ছা পুরো করতে ভালোবাসেন।

বস গম্ভীর এবং বিচারশীল প্রকৃতির, সহজ-সরল হলেও কিন্তু নিজের ভালো আগে ভাবেন। ভালোবাসায় সাফল্য লাভ করেন। এদের জ্ঞান এবং কাজের প্রশংসা করতে পারলেই কেল্লা ফতে।
(ওএস/এএস/জুন ১৭, ২০১৪)