পীরগঞ্জ (রংপুর) প্রতিনিধি: পীরগঞ্জের টুকুরিয়া ইউনিয়নে ১৭ দিন পরেও অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচী প্রকল্পের কাজ শুরু না হওয়ায় শ্রমিকরা ইউএনওর কার্যালয় ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার দপ্তরের সামনে অবস্থান ধর্মঘট করেছেন।

জানা গেছে, উপজেলায় গত ৫ ফেব্রুয়ারি থেকে অতিদরিদ্রদের জন্য কর্মসৃজন কর্মসূচী প্রকল্পের কার্যক্রম শুরু হওয়ার কথা ছিল। নির্ধারিত সময়ের এক সপ্তাহ পরে উপজেলার ১৪টি ইউনিয়নে ওই কর্মসূচী প্রকল্পের কাজ শুরু হলেও টুকুরিয়া ইউনিয়নের চেয়ারম্যান তালিকা সংশোধনের নামে কালক্ষেপন করছে। ফলে ১৭ দিনেও ওই প্রকল্পের কাজ শুরু করেনি। ওই ইউপির চেয়ারম্যান আতাউর রহমান মন্ডল পূর্বের তালিকাভূক্ত শ্রমিকদের বিধি বহির্ভূতভাবে বাদ দিয়ে নতুন করে তালিকা তৈরীপূর্বক প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার নিকট দাখিল করায় এ জটিলতার সৃষ্টি হয়েছে বলে একাধিক সূত্র জানিয়েছে।

প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্রে জানা গেছে, উপজেলার ১৫টি ইউনিয়নে ৩ কোটি ৬৩ লাখ ৪ হাজার টাকা ব্যয়ে ১৩৫ টি প্রকল্প বাস্তবায়ন করা হবে। ওইসব প্রকল্পে ৪ হাজার ৫৩৮ জন অতিদরিদ্র শ্রমিক প্রথম পর্যায়ে ৪০ দিন কাজ করবেন। এ জন্য শ্রমিকরা প্রতি কর্ম দিবসে ২’শ টাকা করে মজুরী পাবে।

অবস্থান ধর্মঘটে থাকা শ্রমিক আবজাল, জয়নাল, মোফাজ্জল, জয়ফুল, মসফি, শ্রী চিত্ত রঞ্জন, নজরুল, রেজ্জাক, ইয়াছিন, ছালাম, ছামছুল, ফারুক, খোকন, শাহীনুর, বুল মিয়া, কাশেম, মান্নানসহ অনেকেই জানায়, এ সময় আমাদের হাতে কোন কাজ নেই। আমরা বসে আছি। পরিবার নিয়ে কষ্টে আছি। অন্যান্য ইউনিয়নে কাজ শুরু হলেও আমাদের ইউনিয়নে মাটি কাটার কাজ শুরুই হয় নাই। এ জন্য আমারা ইউএনও স্যারের কাছে আসছি। ওই ইউপির চেয়ারম্যান আতাউর রহমান মন্ডল বলেন, আগের তালিকা বাদ দিয়ে অতিদরিদ্র শ্রমিকের নাম তালিকা তৈরী করে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কাছে জমা দিয়েছি।

প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মিজানুর রহমান জানান, পূর্বের তালিকাভূক্ত ২৪৭ জন শ্রমিকের মধ্যে ২২ জনের নাম বিধি বহির্ভূতভাবে বাতিল করে ওই চেয়ারম্যান তালিকা জমা দিয়েছে। পরিপত্র অনুযায়ী চলতি সপ্তাহে কাজ শুরু করা হবে। ইউএনও কমল কুমার ঘোষ জানান, দ্রুতই ইউনিয়নটিতে কাজ শুরু করা হবে।

(জিকেবি/এসপি/ফেব্রুয়ারি ২৩, ২০১৭)