বান্দরবান প্রতিনিধি : বান্দরবান সরকারি কলেজে বার্ষিক ক্রীড়া, সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগীতার পুরস্কার বিতরণ হয়েছে। আজ দুপরে কলেজ ক্যাম্পাসে অনুষ্ঠিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

কলেজের অধ্যক্ষ স্বপন কুমার বণিক’র সভাপতিত্বে অনুষ্ঠিত পুরস্কার বিতরনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে প্রাক্তন জেলা পরিষদের চেয়ারম্যান প্রফেসর থানজামা লুসাই, চৌদ্দগ্রাম সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর নিখিল চন্দ্র রায়, বান্দরবান সরকারী কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মোঃ গোলাম কাদের চৌধুরী, পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) হারুন-অর-রশিদ, শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক বিজয় ভৌমিক, কলেজ ছাত্রলীগের আহবায়ক নাজমুল হোসেন বাবলুসহ শিক্ষক অভিবাবক ও ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বীর বাহাদুর এমপি বলেন, শিক্ষিত জাতি আগামী দিনের ভবিষ্যৎ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী ২০৪১ সালের মধ্যে দেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করতে বর্তমান প্রজন্মকে সু-শিক্ষায় শিক্ষিত হতে হবে। জাতিকে শিক্ষিত করে তোলার জন্য ঘরে ঘরে শিক্ষার আলো পৌছে দিতে সরকার নিরলস প্রচেষ্টা অব্যহত রেখেছে।

তিনি বলেন, অভিবাবকরা খেয়ে না খেয়ে নিজের ছেলে সন্তানদের শিক্ষিত করতে স্কুল-কলেজে পড়াচ্ছেন। অভিবাবকদের দুঃখ দুর্দশার কথা চিন্তা করে প্রত্যন্ত এলাকায় আবাসিক-অনাবাসিক স্কুল প্রতিষ্টা করা হয়েছে। দুর্গম এলাকায় প্রতিষ্টিত বেসরকারি কলেজ গুলোকে জাতীয়করণ করা হয়েছে। বান্দরবান জেলার ৮১টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় সরকারী করণ করা হয়েছে। জাতিকে উন্নত রাষ্ট্রের স্বপ্ন দেখানো হয়েছে, আর সেই স্বপ্ন বাস্তবায়নের দায়িত্ব নতুন প্রজন্মের। জাতি সু-শিক্ষায় শিক্ষিত হলেই বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গড়া সম্ভব। তিনি আরো বলেন, শিক্ষিত জাতি দেশের বোঝা নয়, বড় সম্পদ। এই জাতিকে সঠিক ভাবে কাজে লাগাতে পারলে দেশ অর্থনৈতিক ভাবে সমৃদ্ধ হবে। তিনি বলেন, রাজনীতিবিদরা দেশ চালাবেন এটা সত্য কিন্তু সৎ, যোগ্য, দেশপ্রেমিক রাজনীতিবিদ হতে হলে শিক্ষার বিকল্প নেই। বর্তমান সময় কঠিন এবং প্রতিযোগিতার সময়। শিক্ষার্থীদের মধ্যে বর্তমানে এ প্লাস, গোল্ডেন এ প্লাসের অভাব নেই। বিশ্ব বিদ্যালয়ে চান্স পেতে হলে মেধাবী শিক্ষার্থীদের মধ্যে প্রতিযোগিতায় ঠিকতে হবে। এ বিষয়ে তিনি শিক্ষাকদের প্রতি আরো দায়িত্বশীল হয়ে শিক্ষার্থীদের পড়া-শুনা করার আহবান জানান।

অনুষ্ঠান শেষে কলেজের কৃতি ছাত্র-ছাত্রী ও কলেজে যারা অবদান রেখেছেন তাদের সংবর্ধনা দেয়া হয় এবং ক্রীড়া, সংস্কৃতি ও সাহিত্য প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

(এএফবি/এএস/ফেব্রুয়ারি ২৫, ২০১৭)