স্টাফ রিপোর্টার : দেশব্যাপী কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ- ২০১৪ শুরু হচ্ছে আগামীকাল বুধবার থেকে। আগামীকাল সকাল সাড়ে ১০ টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় এ কর্মসূচির  উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয় থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জাতীয়ভাবে উদযাপিত কারিগরি সপ্তাহ সারাদেশের সবকটি বিভাগ, জেলা ও উপজেলায় পালন করা হবে। এ জন্য প্রেস ব্রিফিং, ক্রোড়পত্র ও স্যুভেনির প্রকাশ, র‌্যালি, সেমিনার, গোলটেবিল বৈঠক, টকশো, দক্ষতা প্রতিযোগীতা ও ইনোভেটিভ এক্স-পো, জব ফেয়ার, প্রদর্শনী, মোটর শোভাযাত্রা, পোস্টারিং, লিফলেট বিতরণ, সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বুধবার দুপুর আড়াইটায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের কার্নিভাল হলে একটি সেমিনার অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন।

১৯ জুন বৃহস্পতিবার বিকাল ৩টায় কাকরাইলস্থ আইডিইবি মিলনায়তনে দ্বিতীয় সেমিনার অনুষ্ঠিত হবে। ২০ জুন শুক্রবার সকাল সাড়ে ৮টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের নেতৃত্বে ছাত্র, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীসহ গণ্যমান্য ব্যক্তিদের অংশগ্রহণে র‌্যালি অনুষ্ঠিত হবে। র‌্যালিটি জাতীয় জাদুঘর থেকে শুরু হয়ে শিশুপার্ক- মৎসভবন-প্রেসক্লাব- শিক্ষাভবন-দোয়েলচত্বর হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হবে।

২১ জুন শনিবার বেলা ৩টায় রিপোর্টার্স ইউনিটিতে ‘একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা’ শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হবে। ২২ জুন রোববার বেলা ১১টায় সিরডাপ মিলনায়তনে ‘বিজ্ঞান ও প্রযুক্তি মনস্ক জাতি গঠনে কারিগরি শিক্ষা : সরকারি ও বেসরকারি উদ্যোগ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে। ২৩ জুন সোমবার বেলা সাড়ে ৩টায় এলজিইডি ভবনের আরডিইসি সেমিনার হলে ‘কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষায় নারীর অংশগ্রহণ ও সামাজিক গ্রহণযোগ্যতা : সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে। ২৪ জুন মঙ্গলবার বেলা ৩টায় কাকরাইলস্থ আইডিইবি মিলনায়তনে ‘শিল্প-কারখানা ও শিক্ষা প্রতিষ্ঠানের সম্পর্ক উন্নয়নের প্রতিবন্ধকতা ও করণীয়’ শীর্ষক সমাপনী সেমিনার অনুষ্ঠিত হবে।

এ ছাড়াও দেশের সকল জেলা-উপজেলায় একই ধরনের কর্মসূচি পালন করা হবে।

(ওএস/এস/জুন ১৭, ২০১৪)