জামালপুর প্রতিনিধি : প্রধানমন্ত্রী শেখ হাসিনা জামালপুরে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের (পাওয়ার প্ল্যান্ট) আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন ।

বুধবার (১ মার্চ) সকাল সাড়ে ১০টায় গণভবন থেকে টেলি কনফারেন্সের মাধ্যমে এই বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র উদ্বোধনের কথা রয়েছে।

জামালপুর-শেরপুর বাইপাস সড়কের পাশে শাহপুরে সাত একর জমিতে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রটি (পাওয়ার প্ল্যান্ট) পাওয়ার প্যাক মুতিয়ারা নামে একটি কোম্পানি নির্মাণ করে।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সঙ্গে ১৫ বছরের চুক্তির ভিত্তিতে ২০১৫ সালে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রটি নির্মাণ কাজ শুরু করা হয়। পাওয়ার প্ল্যান্টের নির্মাণ কাজ শেষ হয় গত বছরের অক্টোবর মাসে।

পাওয়ার প্যাক মুতিয়ারা কোম্পানির প্ল্যান্ট ম্যানেজার ইঞ্জিনিয়ার আলতাফ হোসেন জোয়ারদার জানান, অত্যাধুনিক প্রযুক্তি নির্ভর এই কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদনে এইচএফও ফার্নেস ওয়েল অর্থাৎ (হেভি ফুয়েল ওয়েল) জ্বালানি হিসেবে ব্যবহার করা হবে।

বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের ১২টি ইঞ্জিন বিশিষ্ট দুইটি ইঞ্জিন হল, ফুয়েল ট্রিটমেন্ট হাউজ, ট্যাংক ফার্ম, রেডিএ্যাটর, ওয়ার্কশপ বিল্ডিং, প্রশাসনিক ভবন এবং সীমানা প্রাচীর ও হেলিপ্যাডসহ অন্যান্য স্থাপনার নির্মাণ ও ১৩২ কেভি ট্রান্সমিশন লাইনের কাজ সম্পন্ন হয়েছে।

গত বছর ২২ নভেম্বর থেকে চলে তৃতীয় দফার ৯৬ ঘণ্টা পরীক্ষামূলক উৎপাদন। ২৬ নভেম্বর পর্যন্ত পরীক্ষমূলক উৎপাদন এবং ২৭ নভেম্বর থেকে বাণিজ্যিক ভিত্তিতে উৎপাদনে যায় বিদ্যুৎ কেন্দ্রটি।

১ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধনের পর থেকে শুরু হবে আনুষ্ঠানিকভাবে উৎপাদন।

এই কেন্দ্রের উৎপাদিত বিদ্যুৎ অগ্রাধিকার ভিত্তিতে স্থানীয় চাহিদা পূরণ করে জাতীয় গ্রিডে সরবরাহ করা হবে। এতে জামালপুরের শিল্পকারখানার উৎপাদন বৃদ্ধির পাশাপাশি অর্থনৈতিকভাবে লাভবান হবে এ অঞ্চলের ব্যবসায়ীরা।

(ওএস/এসপি/মার্চ ০১, ২০১৭)