রিয়াজুল ইসলাম রিয়াজ : ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের অন্তর্গত বনানী থানা ছাত্রলীগের সদ্য ঘোষিত কমিটির সভাপতির বয়স নিয়ে প্রশ্ন উঠেছে ছাত্রলীগের বর্তমান ও সাবেক নেতাদের মধ্যে। এটা নিয়ে চাপা ক্ষোভ ও উৎকণ্ঠা বিরাজ করছে।

বনানী থানার সদ্য সাবেক সভাপতি আনিসুর রহমান আনিস বলেন, 'ছাত্রলীগ এখন কি চাচ্চু লীগ? গঠণতন্ত্র না মেনেই ৩৩ বছর ৭ মাস ২৮ দিন বয়সে নেতা হওয়া যায়? যার জন্ম ৩০ /৬/১৯৮৩তে, সে কিভাবে ছাত্রলীগের নেতা হয়, এটা আমার মাথায় ঢুকছে না'।

আনিসের মত ছাত্রলীগের সাবেক এবং বর্তমান অনেক নেতা-কর্মীই বর্তমান ছাত্রলীগের দায়িত্বে থাকা নেতাদের কাছে একই প্রশ্ন তুলে ধরেছেন।

উল্লেখ্য, গত ২৭/২/২০১৭ তারিখে ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক স্বাক্ষরিত একটি চিঠিতে বনানী থানা ছাত্রলীগের পুরাতন কমিটি মেয়াদ উত্তীর্ণের কারণ দেখিয়ে বিলুপ্ত ঘোষণা করা হয় এবং পাশাপাশি ওই একই চিঠির নিচের অংশে এক বছরের নতুন কমিটি ঘোষণা করা হয়; যার সভাপতি হিসাবে রাখা হয়েছে মো: আকতারুজ্জাম রাসেলকে। রাসেলের বয়স নিয়ে প্রশ্ন উঠেছে তার নাম প্রকাশের পর থেকেই। পরবর্তীতে তার বয়সের তথ্যগত খোঁজখবরে বেরিয়ে আসে, মো: আকতারুজ্জামান রাসেল ৩৩ বছর ৭ মাস ২৮ দিন বয়সে ছাত্রলীগের সভাপতি হয়েছেন।যেখানে বাংলাদেশ ছাত্রলীগের গঠনতন্ত্র অনুযায়ী সর্বোচ্চ ছাত্রলীগের বয়সসীমা ২৯ বছর।

এ সংক্রান্ত অভিযোগ নিয়ে মতামত জানতে চেয়ে উত্তরাধিকার ৭১ নিউজের পক্ষ থেকে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সভাপতি সৈয়দ মিজানুর রহমান বলেন, 'আমি বিষয়টি খতিয়ে দেখবো এবং যদি এমন হয় তবে আমরা অবশ্যই সাংগঠনিক ব্যবস্থা নিবো।' একই বিষয়ে ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সাধারণ সম্পাদক মহিউদ্দীন আহমেদ বলেন, 'আমার জানা মতে তার বয়স ২৯ এর নিচেই ছিলো'। আমাদের কাছে যে ডকুমেন্ট এসেছে তা খতিয়ে দেখারও পরামর্শ দেন তিনি। এক প্রশ্নের জবাবে মহিউদ্দিন আহমেদ আরো বলেন, 'আমি বলছিনা আপনার কাছে সেসব ডকুমেন্ট এসেছে তা ভূয়া; ভুল সবারই হতে পারে'।

গতকাল বুধবার সন্ধ্যায় বনানী থানা ছাত্রলীগের সদ্য সাবেক সভাপতি মো: আনিসুর রহমান আনিসের নেতৃত্বে বিক্ষুব্ধ ছাত্রলীগের কিছু নেতা কর্মী মিলে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদককে বরাবর লেখা একটি পত্র এবং অভিযোগের কিছু প্রমাণপত্র কেন্দ্রীয় ছাত্রলীগের দপ্তর সম্পাদক দেলোয়ার হোসেন শাহাজাদার কাছে হস্তান্তর করেন।

বুধবার দিবাগত রাত আনুমানিক ১২টা ১৬ মিনিটের দিকে ওই চিঠির বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ ছাত্রলীগের দপ্তর সম্পাদক দেলোয়ার হোসেন শাহাজাদা চিঠি পাওয়ার কথা স্বীকার করে উত্তরাধিকার ৭১ নিউজকে বলেন, 'আমি বিষয়টি সভাপতি ও সাধারণ সম্পাদককে অবহিত করেছি। তারা বিষয়টি গুরুত্বের সাথে দেখবেন'।

(আরআইআর/এএস/মার্চ ০২, ২০১৭)