বিনোদন ডেস্ক : অমিতাভ বচ্চন বলিউডের সেরা তারকাদের মধ্যে একজন। তিনি নিজেই টুইটে আজ একটি ছবি পোস্ট করলেন। তার মৃত্যুর পর সমস্ত সম্পত্তি সমান ভাবে ভাগ হবে। অভিষেক বচ্চন ও শ্বেতা নন্দা। লিঙ্গ বৈষম্যের বিপক্ষে সব সময় অমিতাভ বচ্চনের অবস্থায়। তাই তার এই কাজকে অনেকে মনে করছেন একটা প্রতিবাদ। পুরুষ হওয়ার জন্য সমাজ থেকে বিভিন্ন ধরনের সাহায্য পায় ছেলেরা। কিন্তু যতই বলা হক সমান অধিকার এটা বাস্তবে খুবই কম হয়।

লিঙ্গ বৈষম্যের বিরুদ্ধে বিগ বি-র প্রতিবাদ দীর্ঘদিনের। এ বার সেই প্রতিবাদই জারি থাকল। তবে ভিন্ন মাধ্যমে। ভারতে এখনও সম্পত্তি ভাগাভাগির ক্ষেত্রে পুত্র সন্তানরাই প্রাধান্য পায়। আদালতের নির্দেশ ভিন্ন হলেও মানসিকতার পরিবর্তন ঘটেনি। তাই নিজের সম্পত্তি ছেলে ও মেয়ের মধ্যে যে সমান ভাবে ভাগ করে দিতে চান— এই বার্তা দিয়ে কোথাও সেই মানসিকতার পরিবর্তনই বোঝাতে চেয়েছেন অমিতাভ। অন্তত এমনটাই মত ইন্ডাস্ট্রির একটা বড় অংশের।

কন্যা সন্তান বাঁচানোর লক্ষে রাষ্ট্রপুঞ্জের বিভিন্ন প্রকল্পের ব্র্যান্ড অ্যাম্বাসেডার অমিতাভ। পাবলিক ফোরামে বা ব্যক্তিগত স্তরে সবসময়ই কন্যা ভ্রণ রক্ষার পক্ষে মতামত দেন তিনি। এ বার নিজের সম্পত্তির ভাগাভাগি নিয়েও অমিতাভ বুঝিয়ে দিলেন তাঁর কাছে অভিষেক ও শ্বেতা দু’জনেই সমান।

(ওএস/এসএস/এএস/মার্চ ০৩, ২০১৭)