আন্তর্জাতিক ডেস্ক: অনেক দেশে রোবোটের ব্যবহার শুরু হয়েছে। রোবোট যেমন কাজের সুবিধায় তৈরি তেমনি এটি আবার মানুষের চাকরির জন্য হুমকি। এবার রেস্তোরাঁয় খাবার পরিবেশন করবে রোবট। এমনই অভিনব ব্যবস্থা করে নজর কাড়ল পাকিস্তানের একটি পিৎজা রেঁস্তোরা। পঞ্জাব প্রদেশের মুলতানের ওই রেস্তোরাঁটির নাম পিৎজা ডট কম।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রের খবর, ওই রেস্তোরাঁ মালিক সায়েদ আজিজ আহমেদ জাফারির ছেলে সায়েদ ওসমাই ওই রোবটটি তৈরি করেছেন।

আজিজ জানাচ্ছেন, ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ারিং পাশ করে আমেরিকায় গিয়ে পড়াশোনা করার ইচ্ছে ছিল সায়েদ ওসমাইয়ের। কিন্তু তার আগে নিজের দেশের জন্য ছেলেকে কিছু করার কথা বলেছিলেন তিনি। তার পরেই রেস্তোরাঁর জন্য এমন অভিনব রোবট বানানোর কথা ভাবেন ওসমাই। মাত্র ২৫ কিলোগ্রাম ওজনের রোবটগুলি একবারে মোটামুটি পাঁচ কিলোগ্রাম খাবার বইতে পারবে।

এখন মুলতানের ওই রেস্তোরাঁর ভিড় সামলাতে নাজেহাল অবস্থা সায়েদের। জানালেন, শুধু মুলতান থেকেই নয়, দেশের বিভিন্ন প্রান্ত থেকে অতিথিরা ভিড় জমাচ্ছেন পিৎজা ডট কমে। এখানেই থেমে থাকতে চান না ওসমাই। নিজের রেস্তোরাঁয় আরও কয়েকটি নতুন রোবট আনার কথা ভাবছেন তিনি। এ বিষয়ে সরকারের কাছ থেকে আর্থিক সাহায্য চেয়ে আবেদনও করেছেন আজিজ। তবে তাদের কী হবে, যাঁরা এতদিন ধরে তাদের রেস্তোরাঁয় খাবার পরিবেশনের কাজ করছিলেন। স্পষ্ট জবাব সায়েদ আজিজের, ‘‘কাউকে চাকরি থেকে ছাঁটাই করা আমাদের উদ্দেশ্য নয়।’’

(এসএস/এসপি/মার্চ ০৫, ২০১৭)