বান্দরবান প্রতিনিধি : যক্ষা নিয়ন্ত্রণে শিক্ষকদের ভূমিকা শীর্ষক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে বান্দরবানে। বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক-এর সহযোগিতায় বাংলাদেশ জাতীয় যক্ষা নিরোধ সমিতি (নাটাব) এর উদ্যোগে আয়োজিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন সিভিল সার্জন ডাঃ উদয় শংকর চাকমা। মঙ্গলবার সকালে বান্দরবান সরকারি উচ্চ বিদ্যালয় হল রুমে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

নাটাব বান্দরবান জেলা শাখার সম্পাদক এম.এ.মোমেন চৌধুরীর সভাপত্বি অনুষ্ঠিত কর্মশালায় বক্তব্য রাখেন জেলা শিক্ষা অফিসার সোমা রানী বড়–য়া, বান্দরবান সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইসহাক খন্দকার, জেলা ব্র্যাক কর্মকর্তা ওমর ফারুক, নাটাবের চট্টগ্রাম আঞ্চলিক কো-অডিনেটর হেলাল খন্দকার প্রমুখ।

কর্মশালায় জেলার বিভিন্ন এলাকার বিদ্যালয়ের শিক্ষকরা অংশ গ্রহন করেন।
কর্মশালায় বাংলাদেশের বর্তমান যক্ষা রোগের পরিস্থিতি এবং পার্বত্য বান্দরবান জেলার যক্ষা নিয়ন্ত্রণ সম্পর্কে ধারনা দেন সিভিল সার্জন ডাঃ উদয় শংকর চাকমা।

তিনি বলেন, যক্ষা একটি মারাত্বক ঝুকিপুর্ণ রোগ, যা হাঁচি-কাশির মাধ্যমে ছড়ায়। বাংলাদেশে প্রতি ২ মিনিটে ১টা যক্ষা রোগীর জন্ম হচ্ছে এবং প্রতি ১০ মিনিটে ১টা রোগী মারা যাচ্ছে। বাংলাদেশের প্রেক্ষাপটে সরকারের স্বাস্থ্য বিভাগ একার পক্ষে যক্ষা নিয়ন্ত্রণ সম্ভব নয়। তাই এই রোগের ভয়াবহতা চিন্তা করে বেসরকারি সংস্থা ব্র্যাককে সম্পৃক্ত করা হয়েছে।

তিনি আরো বলেন, সব কিছুর মুলে এ রোগ সম্পর্কে জনগণকে সচেতন হতে হবে। এই ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে শিক্ষকরা। তিনি স্বাস্থ্য বিভাগের পাশাপাশি যক্ষা নিয়ন্ত্রণে বিদ্যালয়ের শিক্ষকদের এগিয়ে আসার আহবান জানান।

(এএফবি/এএস/মার্চ ০৭, ২০১৭)